আ.লীগের চরিত্রগত বৈশিষ্ট্য এরা গণতন্ত্রে বিশ্বাস করে না: ফখরুল
প্রকাশ : ১১ জুলাই ২০২৩, ১৪:০৬
আ.লীগের চরিত্রগত বৈশিষ্ট্য এরা গণতন্ত্রে বিশ্বাস করে না: ফখরুল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমি বারবারই বলি আওয়ামী লীগের একটি সমস্যা আছে, এটি হচ্ছে চরিত্রগত বৈশিষ্ট্য। বরাবরই তারা গণতন্ত্রে বিশ্বাস করে না।


১১ জুলাই, মঙ্গলবার দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয় এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।


বিএনপি প্রশিক্ষণ সেল এর উদ্যােগে নারী নেতৃত্ব অগ্রগতি বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে আয়োজন করা হয়।


মির্জা ফখরুল বলেন, ১৯৪৭ সালের পর থেকে পাকিস্তান তারপর বাংলাদেশ। এদেশে বারবার গণতন্ত্রের চর্চা ব্যর্থ হয়েছিল। অত্যন্ত দুঃখজনক ব্যাপার, যে জন্য ১৯৭১ সালে আমরা যুদ্ধ করেছিলাম। গণতন্ত্র প্রতিষ্ঠা করার জন্য। সেই গণতন্ত্র চর্চা ধ্বংস করেছে তখন সেই দলটি ক্ষমতা ছিল। সেই দলটি হলো আওয়ামী লীগ । এটা একবারই পরিষ্কার কথা। এবং তারা একের পর একটা আইন তৈরি করেছিল ক্ষমতা থাকার জন্য যখন জনগণ তাদের দিক থেকে মুখ ফিরিয়ে নিচ্ছিল।


আওয়ামী লীগ বরাবরই গণতন্ত্রে বিশ্বাস করে না অভিযোগ করে বিএনপি মহাসচিব বলেন, আমি বারবারই বলি আওয়ামী লীগের একটি সমস্যা আছে, এটি হচ্ছে চরিত্রগত বৈশিষ্ট্য। বরাবরই তারা গণতন্ত্র এ বিশ্বাস করে না। ওরা একনায়কতন্ত্র বিশ্বাসী। ওরা ভাবে আর কেউ নেই। ১৯৭৪ সালের তারা সকল দলকে নিষিদ্ধ করে একটি মাত্র দল রেখেছিল বাকশাল। তারা প্রচার মাধ্যম বন্ধ করে রেখেছিল। মানুষের মানবিক অধিকার করে নিয়েছিল।


তিনি বলেন, আমাদের মন মানসিকতায় যদি ডেমোক্রেসি না থাকে তাহলে আমরা কেউ ডেমোক্রেসি প্রতিষ্ঠা করতে পারবো না। এটি হচ্ছে মন মানসিকতার বিষয়। এক্ষেত্রে আমাদেরকে সহনশীল হতে হবে। সকলের মতামত প্রকাশের স্বাধীনতা দিতে হবে। দুর্ভাগ্য আমাদের সেই জাতি হিসেবে, যখন আপনি আপনাদের সাথে কথা বলছি সেই মুহূর্তে এদেশে গণতন্ত্র নেই। সেইভাবে এই দেশে যতগুলো রাজনৈতিক দল আছে তাদের যে গণতান্ত্রিকি স্পেস সেগুলো ধ্বংস করে দেওয়া হয়েছে।


এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান, মিডিয়া সেল আহবায়ক জহির উদ্দিন স্বপন, বিএনপির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক রাশেদা বেগম হিরা, এ বি এম মোশাররফ হোসেন, সহ- প্রশিক্ষণ বিষয়ক সহ-সম্পাদক রেহানা আক্তার রানু, সহ-ত্রাণ বিষয়ক সম্পাদক নেওয়াজ হালিমা আরলি, ডাক্তার মজাহরুল হক, নুরুল ইসলাম জাহিদ, আরাফাত বিল্লাহ, হাসান আল আরিফ প্রমুখ উপস্থিত ছিলেন।


বিবার্তা/এমই/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com