সঠিক ইতিহাস তুলে ধরার সময় এসেছে: মঈন
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৩, ১৬:১৫
সঠিক ইতিহাস তুলে ধরার সময় এসেছে: মঈন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতির সামনে সঠিক ইতিহাস তুলে ধরার সময় চলে এসেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান।


১৪ জানুয়ারি, শনিবার জাতীয় প্রেসক্লাবে প্রফেশনালস মুভমেন্ট অব বাংলাদেশ উদ্যোগে আয়োজিত এক সভায় এই মন্তব্য করেন তিনি। শিক্ষা ব্যবস্থায় বিজাতীয় আগ্রাসন শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করা হয়।


তিনি বলেন, একটি দেশের সত্যিকারের পরিচয় হল সেই দেশের শিক্ষা ও সংস্কৃতি। আজকে সেই সত্যিকারের শিক্ষা-সংস্কৃতি ও ইতিহাস থেকে আমাদের কোমলমতি বালক-বালিকাদেরকে বিচ্ছিন্ন করে দেয়ার প্রচেষ্টা চালানো হচ্ছে। আমাদের উচিত এখন জাতির সামনে সঠিক ইতিহাস তুলে ধরা। সেজন্য আমাদের কাজ করতে হবে।


বাংলাদেশের সরকার দেশ শাসন করে না মন্তব্য করে মঈন খান বলেন, এই সরকার বসে বসে ইতিহাস লেখে। কিন্তু সেটা সত্যিকারের ইতিহাস নয়, তা হচ্ছে কাল্পনিক ইতিহাস। আজকের যে পাঠ্য বইয়ের সমস্যা- এটি আসলে পাঠ্যবইয়ের সমস্যা না। পাঠ্যবইয়ের প্রথম পৃষ্টায় যে ছবি রয়েছে, সেটি বাংলাদেশের কোথাও কি দেখা যায়? যদি না দেখা যায় তবে এটি আমাদের কোমলমতি ছেলে-মেয়েদের মধ্যে কিভাবে গেল?


একটি দেশের পরিচয় শুধু উন্নয়ন দিয়ে হয় না মন্তব্য করে তিনি বলেন, উন্নয়নের নামে দুর্নীতি দিয়েও একটি দেশের পরিচয় হয় না। বাংলাদেশের একটি শিশু যখন স্কুল ও কলেজে যাবে তখন তাকে মুক্ত চিন্তা করার সুযোগ করে দিতে হবে। তার সামনে সব তথ্য তুলে ধরতে হবে। এরফলে সে যখন বড় হবে তখন সে নিজেই বুঝতে পারবে কোনটা করা ঠিক হবে আর কোনটা করা বেঠিক হবে। আমরা কেন এখন থেকে তাকে বলি যে সে কি করবে? সরকার শিশুদের মধ্যে বিষ ঢুকিয়ে দেয়ার কাজ করছে।


সঠিক ইতিহাস লেখার জন্য কমিটির প্রস্তাব জানিয়ে বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য বলেম, আমরা কি পারি না, এখানে ১০ থেকে ১৫ জনের একটি কমিটি করে সঠিক ইতিহাস লিখে সেটি গ্রামে-গঞ্জে ছড়িয়ে দিতে। আমরা চাইলেই এটি করতে পারি। আমি চাই আমরা ৩ থেকে ৪ মাসের মধ্যে সঠিক ইতিহাস ও সংস্কৃতি আমাদের ছেলে-মেয়েদের সামনে তুলে ধরতে। আমরা যদি শিক্ষার আদর্শ বিশ্বাস করি, মানবতার আদর্শ বিশ্বাস করি তাহলে আসুন আমরা সেই পথে অগ্রসর হই। হিংসার রাজনীতি পরিত্যাগ করে একটা ঐক্যবদ্ধ জাতি হিসেবে সামনে অগ্রসর হই।


সভায় মূল প্রবন্ধ উপস্থাপনা করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য (ভিসি) প্রফেসর আবদুল লতিফ মাসুম এবং সভাপতিত্ব করেন শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের চেয়ারম্যান অধ্যক্ষ সেলিম ভূঁইয়া।


বিবার্তা/কিরণ/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com