শিরোনাম
হাতের মুঠোয় এমপি, করা যাবে প্রশ্ন!
প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৭, ১২:০২
হাতের মুঠোয় এমপি, করা যাবে প্রশ্ন!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

এমপিরা এখন সাধারণ মানুষের হাতের মুঠোয়। খুব সহজেই যোগাযোগ করা যাবে তাদের সাথে। মোবাইল বা মেইল করে জানা যাবে এলাকার উন্নয়ন কর্মকাণ্ড। এমনকি থমকে থাকা প্রকল্পের অগ্রগতি সম্পর্কেও প্রশ্ন করা যাবে। এমন ভাবনা নিয়েই যাত্রা শুরু করেছে ‘আমার এমপি ডট কম’। পরীক্ষামূলকভাবে ওয়েবসাইটটি এক বছর ধরে কার্যক্রম চালালেও অনুষ্ঠানিকভাবে পূর্ণাঙ্গ যাত্রা শুরু করছে আগামী ২৬ শে মার্চ।


জানা গেছে, সাইটিটি ব্যবহার করে ঘরে বসেই কোনো একটি প্রশ্নের উদয় হলে- সে প্রশ্ন করা যাবে নিজ এলাকার সংসদ সদস্যকে। মন্ত্রী বা এমপিরা সেই প্রশ্নের উত্তর দিবেন। ইতিমধ্যে কয়েকজন এমপি প্রশ্নের উত্তর দিতে শুরু করেছেন।


আমার এমপি ডট কম সাইট ব্যবহার করে সাধারণ মানুষের প্রথম উত্তর দিয়েছেন সিলেটের হবিগঞ্জ-৩ আসনের এমপি আবু জহির চৌধুরী। যিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সিলেট বিভাগে সবচেয়ে এগিয়ে।


দ্বিতীয় উত্তরটি দিয়েছেন কক্সবাজার-৪ আসনের এমপি আবদুর রহমান বদি, যার বিরুদ্ধে মাদক ব্যবসার জোর অভিযোগ রয়েছে। প্রশ্নও করা হয়েছিল, মাদক ব্যবসা সম্পর্কেই। ওই প্রশ্নের উত্তরে তিনি, মাদক ব্যবসা নিরসনে নানা পদক্ষেপের কথা জানান।


ওয়েবসাইটির নির্মাতা লন্ডন প্রবাসী সিভিল ইঞ্জিনিয়ার সুশান্ত দাস গুপ্ত। তার নিজস্ব আইটি ফার্ম টেকশেটের লিমিটেডের মাধ্যমে তিনি এটি নির্মাণ করেছেন। সাইট নির্মাণ করতে গিয়ে সংগ্রহ করেছেন ৩৫০ এমপির ব্যক্তিগত ও সামাজিক তথ্য। দীর্ঘদিন নিরলস পরিশ্রম করে গত বছরের শেষ দিকে এসে সাইটিকে পূর্ণাঙ্গ রুপ দিতে সক্ষম হন তিনি। ইতিমধ্যে সাইটি নজর কেড়েছে সবার।


এর আগে সাইটটির পক্ষ থেকে ‘১০ম জাতীয় সংসদ: এমপিদের ওপর সামাজিক গবেষণা’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করা হয়।


এতে দেখা গেছে, খোদ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে দেশের ডিজিটাল এমপিরা তেমন সক্রিয় নন। ৩৫০ এমপির মধ্যে ২৯৫ এমপির ফেসবুক আইপি বা পেজ থাকলেও সেগুলো ভেরিফাইড নয়। ভেরিফাইড ফেসবুক আইডি আছে এম এমপির সংখ্যা মাত্র ৭। আর ভেরিফাইড টুইটার একাউন্ট আছে মাত্র ২ জনের। ওয়েবসাইট আছে মাত্র ১৫ এমপির। এমপিদের ১৬৩ জনই ব্যবসায়ী। ফলে তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে একেবারেই সক্রিয় নন।


সামগ্রিক প্রসঙ্গে আমার এমপি প্রজেক্টের সোস্যাল মিডিয়া কনসালট্যান্ট সুশান্ত দাস গুপ্ত বলেন, ‘আগামী সংসদ নির্বাচনে আমার এমপি ডট কম হবে একটি ইউনিক সাইট। যেখান থেকে যেকোনো এমপি পদপ্রার্থী সম্পর্কে ভোটাররা বিশদ জানতে পারবেন এবং তাদের সাথে যোগাযোগ করতে পারবেন। আমরা এই মিশন নিয়েই কাজ করছি। বাংলাদেশের সংসদ সদস্যদের দায়িত্ব, কাজের স্বচ্ছতা ও দায়বদ্ধতা নিরূপণের লক্ষ্যে একটি উন্মুক্ত প্লাটফর্ম তৈরি করছি। যা সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটারদের কাছ থেকে বার্তা এবং প্রতিক্রিয়া গ্রহণের মাধ্যমে সম্পন্ন হবে।’


উল্লেখ্যে, সংসদ সদস্যদের সাথে সহজ যোগাযোগ স্থাপনের লক্ষ্যে নানা কর্মযজ্ঞ নিয়ে এগিয়ে চলছে ‘আমার এমপি ডট কম’। সামাজিক যোগাযোগ মাধ্যমে এমপিদের সার্বিক কর্মকাণ্ডের খোঁজ রাখতে; ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণে জনপ্রতিনিধিদের সাথে জনসাধারণের যোগাযোগকে আরও সহজতর করে তুলতে এবার সংস্থাটি ৩৫০ জন স্বেচ্ছাসেবী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। নিয়োগ প্রাপ্তির ক্ষেত্রে তাদেরকে অবশ্যই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হতে হবে।


এসব পরিকল্পনার কথা উল্লেখ করে সুশান্ত দাস গুপ্ত জানান, ‘আমারএমপি প্রকল্পের জন্য আমরা সাড়ে তিন শ’ স্বেচ্ছাসেবী নিয়োগ দেয়ার পরিকল্পনা করছি। আমাদের কাছে স্বেচ্ছাসেবক নামের পরিবর্তে অ্যাম্বাসেডর নাম ব্যবহারের জন্য বেশ কিছু সুপারিশ এসেছে। অতএব আমরা আমার এমপি’র জন্য সাড়ে তিন শ’ অ্যাম্বাসেডর নিয়োগ করবো বাংলাদেশের প্রতিটা বিশ্ববিদ্যালয় থেকে একজন করে। দেশের বাইরেও যারা অভিবাসী হিসেবে আছেন তারাও যেন যুক্ত থাকতে পারেন তার জন্য প্রতিটা দেশ থেকেও একজন করে নিয়োগ করা হবে।’


বিবার্তা/বিজ্ঞপ্তি/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com