মারাইংতং পাহাড়চূড়ায় আবার চালু হচ্ছে টেন্ট ক্যাম্পিং
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৪, ১১:৩৫
মারাইংতং পাহাড়চূড়ায় আবার চালু হচ্ছে টেন্ট ক্যাম্পিং
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাম্প্রতিক সময়ে আলীকদম উপজেলার ১ হাজার ৬০০ ফুট উঁচু মারাইংতং পাহাড়ের চূড়ায় তাঁবু খাঁটিয়ে ক্যাম্পিং ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। প্রায় এক মাস ধরে বন্ধ থাকা বান্দরবানের একমাত্র তাঁবুবাস পর্যটন (টেন্ট ক্যাম্পিং) আবার চালু হচ্ছে।


তবে বর্তমানে সেখানে দিনে পর্যটক যেতে পারলেও তাঁবুতে রাত যাপন করতে পারছেন না। এ কারণে ক্যাম্পিং করতে আসা পর্যটকেরা হতাশ হয়ে ফিরে যাচ্ছেন।


সেই সঙ্গে পর্যটননির্ভর স্থানীয় জনগোষ্ঠীও বেকার হয়ে পড়েছে বলে জনপ্রতিনিধিরা জানাচ্ছেন। এ পরিস্থিতিতে চলতি সপ্তাহের মধ্যেই টেন্ট ক্যাম্পিং আবার চালু করার উদ্যোগ নিয়েছে প্রশাসন।


স্থানীয় সূত্রে জানা যায়, আলীকদম উপজেলা সদর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে ১ হাজার ৬০০ ফুট উঁচু মারাইংতং পাহাড়ের চূড়ায় একটি বৌদ্ধজাদী বা প্যাগোডায় বৌদ্ধধর্মীয় মেলার আয়োজন ঘিরে এই ট্যুরিস্ট ক্যাম্প গড়ে উঠেছে। ২০১৪ সাল থেকে এখানে টেন্ট ক্যাম্পিং শুরু হয়। শীতের শুরু থেকে বর্ষার আগপর্যন্ত (নভেম্বর থেকে এপ্রিল) এই তাঁবুবাস পর্যটন চলে। এই পাহাড়চূড়া থেকে পাহাড়ের পাদদেশে এঁকেবেঁকে বয়ে চলা মাতামুহুরি নদী, নদীর তীরে নকশিকাঁথার মতো ফসলের মাঠ, নীল আকাশের সঙ্গে সবুজবেষ্টিত পাহাড়ের মিতালি উপভোগ করা যায়। জ্যোৎস্না রাতে তাঁবু খাঁটিয়ে আড্ডামুখর রাতযাপন, অনিন্দ্যসুন্দর প্রকৃতি উপভোগ, বনভোজন বা বারবিকিউয়ের অভিজ্ঞতা যে পর্যটকের হয়েছে, তিনি বারবার ফিরে আসতে চান এ পাহাড়ে।


২৫ জানুয়ারি থেকে তিন দিনব্যাপী বৌদ্ধ মেলা আয়োজনের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে মারাইংতং বিহারাধ্যক্ষ উ উইচারা মহাথের জানিয়েছেন।


এ ব্যাপারে আলীকদম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খন্দকার তবিদুর রহমান বলেন, মারাইংতং–চূড়ায় কিছু ট্যুরিস্ট গাইড তাঁবুতে দোচুয়ানি (স্থানীয় মদ) ও গাঁজা বিক্রি করেন। নারী উত্ত্যক্তের ঘটনাও ঘটছিল। এসব কারণে পর্যটকদের টেন্ট ক্যাম্পিং সাময়িক সময়ের জন্য বন্ধ রাখতে বলা হয়েছিল।


আলীকদম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতাউল গনি ওসমানী বলেন, আগামী সোমবার উপজেলা আইনশৃঙ্খলা সভায় ক্যাম্পিং চালুর বিষয়ে আলোচনা হবে। এরপর এ সপ্তাহেই স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে ট্যুরিস্ট ক্যাম্পটি খুলে দেওয়া হবে। পর্যটকেরা আবার আগের মতো তাঁবুতে রাত যাপন করতে পারবেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com