বর্ষা-শরতে রূপের পসরা সাজিয়ে রৌমারি বিল
প্রকাশ : ১৮ আগস্ট ২০২৩, ১০:০৪
বর্ষা-শরতে রূপের পসরা সাজিয়ে রৌমারি বিল
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

জামালপুরের মেলান্দহ উপজেলার ঝাউগড়া ইউনিয়নের শেখ সাদী এলাকায় রৌমারি বিল। ইট পাথরের দেয়ালের বন্দি জীবনে একটু প্রশান্তি পেতে রৌমারি বিলের সৌন্দর্য মুগ্ধ করবে সবাইকে।


আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র এই তিন মাস বিলে জলে থই থই করে। বিলের তীরে ঢেউয়ের পর ঢেউ আছড়ে পড়ে, পানিতে মেঘেদের ঘোরাফেরার প্রতিচ্ছবি, আর সন্ধ্যার গোধূলির আলোর সঙ্গে মিলে মিশে একাকার।


টাঙ্গুয়ার হাওর কিংবা নিকলী হাওরের তুলনায় সৌন্দর্যের দিক থেকে কমতি নেই এ বিলে। বর্ষার রূপের পসরা সাজিয়ে পর্যটকদের ডাকছে।


দেশে ঋতুর বৈচিত্র্যে যেমন থাকে নানান রূপ, ঠিক তেমনি রৌমারি বিলের সৌন্দর্য বদলায় একেক ঋতুতে। শীত ও গ্রীষ্মে যেমন ঘন, সবুজ আর হলুদের সমাহার, তেমনি বর্ষায় জলে টইটুম্বুর চারদিক। দৃষ্টি যত দূর যায় কেবল অথই পানি।


কখনো কালো মেঘে ঢেকে যায় চারদিক, আবার কখনো শীতল বাতাসের সঙ্গে মেঘ ঢেকে আসে বৃষ্টি। বিলের চারপাশে মেঘেদের চলাফেরা যেন শিল্পীর রঙিন তুলি দিয়ে আঁকা। দেখে মনে হবে এ যেন মেঘগুলোকে স্পর্শ করেছে বিলের পানি। বর্তমানে ভ্রমণপিপাসুদের জন্য বিলটি আকর্ষণীয় পর্যটন কেন্দ্র হিসেবে বিবেচিত হচ্ছে।


স্থানীয় সূত্রে জানা যায়, মেলান্দহ উপজেলার ঝাউগড়া ইউনিয়নের শেখসাদী ও টুপকারচর এলাকায় এ রৌমারী বিল। বিলটি প্রায় ৩০০ একর জমিতে অবস্থিত। বিলের পাশেই কাটাখালী নদী। বর্ষায় অথই পানি আর শুকনো মৌসুমে দিগন্ত জুড়ে থাকে ধান, সরিষা ও তামাকের খেত। এটিই চিরচেনা বিলের সৌন্দর্য। গত ৩ বছর আগে বিলের তীর ঘেঁষে নতুন সড়ক হওয়ায় বিলের সৌন্দর্য আরও বেড়েছে। সেই সঙ্গে বিলে ঘুরতে আসছেন দূরদূরান্ত থেকে আসা লোকজন।


বিলের আরও সৌন্দর্য বাড়ানো নিয়ে মেলান্দহ উপজেলা পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. কামরুজ্জামানের বলেন, রৌমারী বিলের সৌন্দর্য বৃদ্ধি করতে একটি প্রকল্প (এলজিডি) জমা দেওয়া হয়েছে। বিলটিকে পর্যটন কেন্দ্র হিসেবে তৈরি করার পরিকল্পনা আছে আমাদের।


বিলটি ঘুরে দেখতে চাইলে- দেশের যেকোনো প্রান্ত থেকে জামালপুর জেলা শহরে আসতে হবে। এরপর জামালপুর শহরের পাঁচ রাস্তা মোড় থেকে অটোরিকশা কিংবা সিএনজিতে ঝাউগড়া বা মানকি বাজারে ৩০ টাকা অটোরিকশা দিয়ে আসতে হবে। এখানে এসে যে কোনো অটোরিকশায় করে রৌমারি বিলে যাওয়া যাবে ২০ টাকা ভাড়ায়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com