আবুধাবিতে ব্যস্ততম পর্যটন গন্তব্য
প্রকাশ : ১৫ মে ২০২৩, ০৯:১৯
আবুধাবিতে ব্যস্ততম পর্যটন গন্তব্য
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনা মহামারির সময়ে যেসব খাত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল, তার মধ্যে অন্যতম একটি পর্যটন। তবে, মহামারির পরে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) এর পর্যটনশিল্পে পুনরুদ্ধারের প্রবণতা লক্ষ করা যায়।


সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) আবুধাবি ক্রুজ টার্মিনালে ২০২২-২০২৩ মৌসুমে পর্যটকসংখ্যা বেড়ে সাত লাখে পৌঁছেছে। এর ফলে এটি উপসাগরীয় অঞ্চলের সবচেয়ে ব্যস্ত ক্রুজ ডেস্টিনেশন বা সমুদ্রভ্রমণ কেন্দ্র হিসেবে আবির্ভূত হয়েছে।


আবুধাবি ক্রুজ টার্মিনাল (এডিসিটি) জানিয়েছে, এই বন্দরের যাত্রার সময়ে ৮২ হাজারের বেশি পর্যটক এসেছিলেন। এখন এটি পর্যটকদের অন্যতম আগ্রহের গন্তব্যে পরিণত হয়েছে। বিশেষ করে মহামারির পরে পর্যটনশিল্পে আবার পুনরুদ্ধার হচ্ছে বলে জানায় আবুধাবি পোর্টস গ্রুপ (এডিপিজি)।


অ্যারাবিয়ান বিজনেস এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২৩ সালের প্রথম তিন মাসে ইউএইর রাজধানী আবুধাবির এই ক্রুজ টার্মিনালে পর্যটকের প্রচুর সমাগম ঘটেছে। এই সময়ে ১২০টি ক্রুজ কল বা সমুদ্রভ্রমণের আয়োজন করা হয়েছে। তাতে পর্যটক মিলেছে ৩ লাখ ৬৩ হাজার ৪৯৪ জন, যা ২০২২ সালের মোট পর্যটকের চেয়ে ৩৭ শতাংশ বেশি। তবে ২০২২ সালের প্রথম প্রান্তিকে পর্যটকের সংখ্যা ছিল ৮৯ হাজার ৯৫৩।


২০২২–২৩ মৌসুমে সাত লাখের বেশি পর্যটক পেয়েছে আবুধাবি ক্রুজ টার্মিনাল (এডিসিটি)। ২০২১–২২ মৌসুমে এই সংখ্যা ছিল মাত্র ১ লাখ ৭৭ হাজার ৬৩৯। সে জন্য স্থানীয় ও আন্তর্জাতিক সমুদ্রভ্রমণ আয়োজনকারী প্রতিষ্ঠানগুলো মনে করে, আবুধাবি ক্রুজ টার্মিনাল যাত্রী চলাচল ও সমুদ্রভ্রমণের দিক থেকে পর্যটকদের কাছে ওই অঞ্চলের ব্যস্ততম পর্যটন গন্তব্যে পরিণত হয়েছে।


এডি পোর্টস গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা সাইফ আল মাজরৌয়েই বলেছেন, ‘ক্রমবর্ধমান পর্যটকের সংখ্যা প্রমাণ করে যে জলপথে পর্যটনের ক্ষেত্রে আবুধাবি গুরুত্বপূর্ণ গন্তব্য হয়ে উঠেছে। আমাদের দায়িত্বশীলতার প্রতি পর্যটকের আস্থা বাড়ছে। সমুদ্রভ্রমণ আয়োজনে মধ্যপ্রাচ্যে সব থেকে বড় ও আধুনিক জাহাজ আমরাই ব্যবহার করি।’


সাইফ আল মাজরৌয়েই বলেন, পর্যটকদের জন্য আবুধাবি (এডি) ক্রুজ টার্মিনাল ও স্যার বনি ইয়াস ক্রুজ বিচ তথা সৈকতকে আধুনিক প্রযুক্তিতে অবিশ্বাস্য রকম সৌন্দর্যে সজ্জিত করা হয়েছে, যাতে পর্যটকেরা আবুধাবি ও স্যার বনি ইয়াস দ্বীপের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগে অধিক হারে আকৃষ্ট হন।


আবুধাবির সংস্কৃতি ও পর্যটন বিভাগের পর্যটন খাতবিষয়ক মহাপরিচালক (ডিজি) সালেহ আল গেজিরি বলেন, আবুধাবির অর্থনৈতিক অগ্রগতি ও সমৃদ্ধির অন্যতম চালিকাশক্তি হলো পর্যটন খাত। আরব আমিরাতকে আকর্ষণীয়ভাবে গড়ে তোলার কারণে এ দেশের প্রতি পর্যটকদের আগ্রহ বাড়ছে। ২০২২–২৩ মৌসুমের ভ্রমণ সূচক প্রমাণ করে যে সমুদ্রভ্রমণে কার্যকর সব আয়োজনের ফলে আবুধাবির পরিকল্পনা অনেকাংশে সফল হয়েছে।


এডি পোর্টস গ্রুপের ক্রুজ বিজনেসের ব্যবস্থাপনা পরিচালক নওরা আল ধাহেরি বলেন, ‘আবুধাবিতে হাজার হাজার পর্যটককে স্বাগত জানানোর অভিজ্ঞতা আমাদের জন্য সত্যিই আনন্দায়ক ব্যাপার। আবুধাবিকে সব থেকে ব্যস্ততম গন্তব্য হিসেবে প্রতিষ্ঠিত করতে ব্যবস্থাপনা ও পরিচালনা দল কাজ করে চলেছে। সেই সঙ্গে বাণিজ্যিক সুবিধা ও ব্যবস্থাপনা–দক্ষতা তো রয়েছেই। বিশ্বমানের অবকাঠামো ও ক্রমবর্ধমান সুবিধা আমাদের লক্ষ্য অর্জন সহজ করে তুলেছে। এই বিষয়গুলো পর্যটক আকর্ষণের জন্য গুরুত্বপূর্ণ। আবুধাবিকে বিশ্বে ক্রুজ তথা সমুদ্রমুখী পর্যটনশিল্পের অন্যতম শীর্ষ গন্তব্য হিসেবে প্রতিষ্ঠিত করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com