পঞ্চম দিনে ইসিতে আপিল শুনানি শুরু
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০২৩, ১১:৫১
পঞ্চম দিনে ইসিতে আপিল শুনানি শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে মনোনয়নপত্রের বিষয়ে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিলের শুনানি পঞ্চম দিনের মতো শুরু হয়েছে। আপিল শুনানিতে সভাপতিত্ব করছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। উপস্থিত আছেন অন্য চার কমিশনারসহ ইসি সচিব।


বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকাল দশটায় আগারগাঁও নির্বাচন ভবনের অডিটোরিয়ামে (বেজমেন্ট ২) সংক্ষুব্ধ প্রার্থীদের আপিল শুনানির এই কার্যক্রম শুরু হয়।


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্রের প্রাথমিক যাচাই-বাছাইয়ে যেসব প্রার্থীদের অবৈধ ঘোষণা করা হয়েছে তারাই বিষয়টি পুনরায় যাচাইয়ের আবেদন জানিয়েছেন।


এসব আবেদনের (আপিল) শুনানি রায় প্রধান নির্বাচন কমিশনার ঘোষণা করছেন। যদিও শুনানিতে অংশ নিতে নির্ধারিত সময়ের আগে থেকেই অপেক্ষা করতে দেখা গেছে আপিল করা প্রার্থীদের। কিন্তু নিরাপত্তার কারণে ভেতরে ৩ জনের বেশি প্রবেশের সুযোগ কেউ পাচ্ছেন না।


ইসি সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ৫৬১টি আপিল ইসিতে জমা পড়েছে। ১৫ ডিসেম্বর পর্যন্ত শুনানি করে আপিলগুলো নিষ্পত্তি করবে নির্বাচন কমিশন।


আপিলের রায়ের ব্যাপারে কমিশন থেকে জানানো হয়েছে, আবেদনগুলো সিডিউল অনুযায়ী শুনানি শেষে আপিলের ফল মনিটরে প্রদর্শন, রায়ের পিডিএফ কপি ও আপীলের সিদ্ধান্ত রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্ট পক্ষের ই-মেইল একাউন্টে পাঠানো হবে। নির্বাচন কমিশনের ওয়েবসাইটেও রায় প্রকাশ করা হবে।


এছাড়া, আপিলের রায়ের অনুলিপি নির্বাচন ভবনের অভ্যর্থনা ডেস্ক থেকেও দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তার মাধ্যমে বিতরণ করা হবে।


রায়ের অনুলিপি বিতরণের করা হবে ১৬-১৮ ডিসেম্বর পর্যন্ত। এরমধ্যে ১০ ও ১১ ডিসেম্বরের আপিল শুনানির ফল ১৬ ডিসেম্বর, ১২ ও ১৩ ডিসেম্বরের আপিল শুনানির ফল ১৭ ডিসেম্বর এবং ১৪ ও ১৫ ডিসেম্বরের আপিল শুনানির ফল ১৮ ডিসেম্বর বিতরণ করা হবে। তবে রায়ের অনুলিপি প্রাপ্তির আবেদনের
ভিত্তিতে বিতরণ করা হবে।


একইসাথে নামঞ্জুর আপীলের রায় অগ্রাধিকার ভিত্তিতে প্রদান করা হবে বলেও জানানো হয়েছে। আপিলের শুনানি সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার বা তাঁর মনোনীত প্রতিনিধি, আপিলকারী ও সংশ্লিষ্ট পক্ষদের প্রয়োজনীয় কাগজপত্র ও নথিসহ উপরের নির্ধারিত তারিখ ও সময়ে নির্বাচন কমিশনে উপস্থিত থাকতে হবে।


উল্লেখ্য, গতকাল (বুধবার) আপিল শুনানি শেষে চতুর্থ দিনে ইসিতে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৪৮ জন। সেই সঙ্গে গত চারদিনের আপিল শুনানিতে মোট ২১৩ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com