বদলি হতে পারেন ২৫০ জন ইউএনও এবং ৩২০ জন ওসি: ইসি
প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২৩, ১৭:০২
বদলি হতে পারেন ২৫০ জন ইউএনও এবং ৩২০ জন ওসি: ইসি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে ৩২০ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও ২৫০ জনের মতো উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) বদলি হতে পারে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।


৪ ডিসেম্বর, সোমবার ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বিষয়টি নিশ্চিত করেছেন।


ইতোমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়কে যে নির্দেশনা দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি), সে নির্দেশনার ৪৭ জন ইউএনওকে বদলির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অনুমোদন চাইলে তা অনুমোদন দিয়েছে সংস্থাটি।


অশোক কুমার বলেন, ৪৭ জন ইউএনওকে বদলির সুপারিশ এলে তা অনুমোদন দিয়েছে কমিশন। এছাড়া এ অনুমোদনের মাঝে আরও ২০ জনের বদলির চিঠি এসেছে।


মোট কত জন ওসি ও ইউএনও বদলি হতে পারে জানতে চাইলে তিনি বলেন, আমরা যে শর্ত দিয়েছিলাম ওসিদের জন্য ৬ মাস সে অনুযায়ী যতটুকু জেনেছি ৩২০ জনের মতো ওসি আর ইউএনওদের ক্ষেত্রে ১ বছর সে অনুযায়ী ২৫০ জনের মতো ইউএনও বদলি হতে পারে।


গত বৃহস্পতিবার (৩০ নভেম্বর) দুই মন্ত্রণালয়কে সকল থানার ওসিকে এবং সকল ইউএনওকে বদলির নির্দেশনা দিয়ে প্রস্তাব পাঠাতে বলে। এক্ষেত্রে যে সকল থানার ওসির কার্যকাল ছয় মাস হয়েছে এবং যে সকল ইউএনও-এর কার্যকাল এক বছর হয়েছে তাদের তালিকা আগে পাঠাতে বলেছিল।


এবারের সংসদ নির্বাচনে ২৯টি দল ও স্বতন্ত্র মিলে দুই হাজার ৭১২ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছে। ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই চলে ৪ ডিসেম্বর পর্যন্ত। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে আগামীকাল ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি (রবিবার)।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com