নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাতুল আনসারের সঙ্গে ব্যাবসা বন্ধের নির্দেশ
প্রকাশ : ২২ আগস্ট ২০২৩, ২১:১৩
নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাতুল আনসারের সঙ্গে ব্যাবসা বন্ধের নির্দেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নিষিদ্ধ জঙ্গি সংগঠন ‘জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র কার্যক্রম জননিরাপত্তার জন্য হুমকিস্বরূপ বিবেচিত হওয়ায় বাংলাদেশে এর কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।


সরকারের এই ঘোষণার পরিপ্রেক্ষিতে সোমবার (২১ আগস্ট) বিজ্ঞপ্তি প্রকাশ করে দলটির সঙ্গে ব্যাবসায়িক সম্পর্ক বন্ধ করতে নির্দেশ দিয়েছে মানি লন্ডারিং ও সন্ত্রাসী অর্থায়ন প্রতিরোধে গঠিত আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।


বিএফআইইউ পরিচালক মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিটি দেশে কার্যরত সব তফসিলি ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বিমা প্রতিষ্ঠান, মানি চেঞ্জার, অর্থ অথবা অর্থমূল্য প্রেরণকারী বা স্থানান্তরকারী যে কোনো কোম্পানি, স্টক ডিলার ও স্টক ব্রোকার, পোর্টফোলিও ম্যানেজার ও মার্চেন্ট ব্যাংকার, সিকিউরিটি কাস্টডিয়ান, সম্পদ ব্যবস্থাপক, অলাভজনক সংস্থা, বেসরকারি উন্নয়ন সংস্থা, সমবায় সমিতি, রিয়েল এস্টেট ডেভেলপার, মূল্যবান ধাতু বা পাথরের ব্যবসা প্রতিষ্ঠান, ট্রাস্ট ও কোম্পানি সেবা দানকারী, আইনজীবী, নোটারি, অন্যান্য আইন পেশাজীবী এবং অ্যাকাউন্ট্যান্টের কাছে পাঠানো হয়েছে।


সার্কুলারে বলা হয়েছে, সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত দলটির কোনো হিসাব থাকলে তা সন্ত্রাস বিরোধী আইন অনুযায়ী, অবরুদ্ধ করা এবং কোনো ব্যবসায়িক সম্পর্ক থাকলে তা বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছে। এই নির্দেশনাটি অবিলম্বে কার্যকর করা হবে।


এর আগে, গত ৯ আগস্ট জঙ্গি সংগঠনটিকে নিষিদ্ধ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে বাংলাদেশে এর কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করা হয়। সেখানে বলা হয়েছে, সরকারের কাছে এ মর্মে প্রতীয়মান হয় যে, জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ নামক জঙ্গি দল/সংগঠনটির ঘোষিত কার্যক্রম দেশের শান্তি শৃঙ্খলার পরিপন্থি। ইতোমধ্যে সংগঠনটির কার্যক্রম জননিরাপত্তার জন্য হুমকি বলে বিবেচিত হওয়ায় বাংলাদেশের কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করা হলো।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com