আরো বাড়ল পেঁয়াজের ঝাঁজ
প্রকাশ : ২২ আগস্ট ২০২৩, ১৭:০৮
আরো বাড়ল পেঁয়াজের ঝাঁজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আরো বেড়েছে দেশে ভারতীয় পেঁয়াজের ঝাঁজ। গত শনিবার পেঁয়াজের দাম ছিল ৫৫ থেকে ৬০ টাকা। এরপর একদফা দাম বেড়ে রবিবার (২০ আগস্ট) ৬৫ থেকে ৭০ টাকায় বিক্রি হয়েছে। শেষ দফায় মঙ্গলবার (২২ আগস্ট) বেড়েছে কেজিপ্রতি ১০ টাকা। এখন প্রতি কেজি আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৮০ টাকায়।


ভারত পেঁয়াজ রফতানিতে ৪০ শতাংশ শুল্কারোপের ঘোষণা দিয়েছে গত ১৯ আগস্ট। এ খবরের পরপরই অস্থির হয়ে উঠেছে বাংলাদেশের পেঁয়াজ বাজার। গত তিনদিনের ব্যবধানে ভারতীয় পেঁয়াজের দাম বেড়ে দাঁড়াল ২০ টাকা।


২২ আগস্ট, মঙ্গলবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে ভালোমানের দেশি পেঁয়াজ প্রতিকেজি ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। যা একদফা বেড়েছিল রবিবার। ওই সময় ৮০ থেকে বেড়ে দাম ৯০ টাকা হয়েছে।


কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২০২২-২৩ অর্থবছরে দেশে ৩৫ লাখ টন পেঁয়াজ উৎপাদন হয়েছে। তার আগের বছর ৩৪ লাখ টন। গত ২০১৯-২০ অর্থবছর উৎপাদন হয়েছিল ২৬ লাখ টন। অর্থাৎ, গত তিন অর্থবছর ধারাবাহিকভাবে দেশে পেঁয়াজের উৎপাদন বেড়েছে।


কৃষি খাতের বিশ্লেষকেরা বলছেন, গত কয়েক বছরে ভারত থেকে পেঁয়াজ আমদানিতে মাঝে মধ্যেই অনিশ্চয়তায় পড়তে হচ্ছে বাংলাদেশকে। তাই দেশে পেঁয়াজ চাষে আরও বেশি জোর দেওয়া হয়। কয়েক বছর ধরেই পেঁয়াজের ভালো দাম পাওয়ায় দেশের কৃষকেরা চাষে ঝুঁকছেন। তাতে উৎপাদন বাড়ছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com