রোহিঙ্গা সংকটে বিশ্ববাসীকে বাংলাদেশের পক্ষে থাকার আহ্বান
প্রকাশ : ১৪ আগস্ট ২০২৩, ১৯:৫৯
রোহিঙ্গা সংকটে বিশ্ববাসীকে বাংলাদেশের পক্ষে থাকার আহ্বান
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে রোহিঙ্গা সংকট মোকাবেলা ও উত্তরণে বিশ্ববাসীকে বাংলাদেশের পক্ষে অবস্থান নেয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস প্রতিনিধি দল।


প্রতিনিধিদলের সদস্যরা, বিশাল রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় প্রদান, ব্যবস্থাপনার জন্য বাংলাদেশের সরকার ও জনগনের প্রশংসা করে ধন্যবাদও জানিয়েছেন।


যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির কংগ্রেস সদস্য এড কেইস বলেছেন, রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন, রোহিঙ্গা জনগোষ্ঠীর সাথে আলাপ করেছেন। আলাপকালে রোহিঙ্গারা তাদের খাদ্য সহায়তা কমিয়ে দেয়া, লেখা-পড়ার ব্যবস্থা, বর্তমানের জীবন-যাপন নিয়ে কথা বলেছেন। একই সঙ্গে এসব রোহিঙ্গারা স্বদেশ মিয়ানমারে ফেরত পাঠানোর জন্য দাবি জানিয়েছেন।


এসব বিষয় প্রতিবেদন আকারে যুক্তরাষ্ট্র সরকারকে অবহিত করার কথা বলে তিনি বলেন, এক মিলিয়নের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবিকতার উদাহারণ তৈরি করেছেন। এর জন্য বাংলাদেশের সরকার ও জনগণকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই।


প্রতিনিধি দলের সদস্য রিপাবলিকান পার্টির রিচার্ড ম্যাকরমিক বলেছেন, রোহিঙ্গা ব্যবস্থাপনায় জড়িত কর্মকর্তাদের সাথে আলাপে যে তথ্য পেয়েছেন তা লিখিতভাবে উপস্থাপন করা হবে। রোহিঙ্গা সংকটে বাংলাদেশ সত্যিই প্রশংসার দাবিদার। এই সংকট মোকাবেলা ও উত্তরণের জন্য বিশ্বের সকল রাষ্ট্রকে এক যোগে বাংলাদেশের পাশে থাকার আহ্বান জানান তিনি।


এই ২ সদস্য রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা বৃদ্ধিতে কাজ করার আশ্বাসও প্রদান করেছেন।


১৪ আগস্ট, সোমবার সন্ধ্যায় কক্সবাজারস্থ শরণার্থী ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে বৈঠক শেষে এই ২ প্রতিনিধি গণমাধ্যমের সাথে আলাপ করেন।


এর আগে সোমবার সকালে তারা কক্সবাজার বিমানবন্দরে এসে পৌঁছান। এরপর উখিয়া ১২ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে গিয়ে পৌঁছেন বেলা ১১টা ৪০ মিনিটে।


যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির কংগ্রেস সদস্য এড কেইস ও রিপাবলিকান পার্টির রিচার্ড ম্যাকরমিকের নেতৃত্বে প্রতিনিধি দলে ১১ সদস্য ছিলেন।


শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামছুদ দৌজা নয়ন জানিয়েছেন, সকাল নয়টায় কংগ্রেসের প্রতিনিধি দল কক্সবাজারে রোহিঙ্গা শরনার্থীরদের সমন্বয় সংস্থা ইন্টার সেক্টর কো-অর্ডিনেশন গ্রুপের অফিসে জাতিসংঘের শরনার্থী সংস্থা ইউএনএইচসিআর, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম সহ ইউএন এর বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। পরে সকাল সাড়ে এগারোটার দিকে কংগ্রেস প্রতিনিধি দল রোহিঙ্গা শরনার্থী শিবিরে পরিদর্শনে যান। সেখানে প্রতিনিধি দল ১২ নাম্বার ক্যাম্পে রোহিঙ্গাদের রেজিষ্ট্রেশন কার্যক্রম, ১১ নাম্বার ক্যাম্পে শরনার্থীদের লার্নিং সেন্টার, জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি পরিচালিত ই-ভাউচার সেন্টার পরিদর্শন করেন। দুপুরে কংগ্রেস প্রতিনিধি দল কুতুপালং ক্যাম্পে রোহিঙ্গা জনগোষ্ঠীর একটি প্রতিনিধি দলের সাথে মতবিনিময় করেন।


এরপর কক্সবাজার শহরে ফেরার সময় প্রতিনিধি দলের হাতে একটি চিঠি হস্তান্তর করেন, আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস এন্ড হিউম্যান রাইটসের চেয়ারম্যান মোহাম্মদ জোবায়ের।


মোহাম্মদ জোবায়ের জানিয়েছেন, চিঠিটিতে শরণার্থী জীবন কষ্টকর এবং অসহনীয় উল্লেখ করে মিয়ানমারে ফেরত পাঠানোর কথা বলা হয়েছে। বিকেলে কক্সবাজার শহরে অবস্থিত শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাশন অফিসে সরকারি কর্মকর্তাদের বৈঠক করে ঢাকায় ফিরে গেছেন।


বিবার্তা/ফরহাদ/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com