গম ও ভোজ্য তেলের উৎপাদন বাড়াতে ইফাদের সহায়তা চেয়েছে বাংলাদেশ
প্রকাশ : ২৫ জুলাই ২০২৩, ২০:৫৮
গম ও ভোজ্য তেলের উৎপাদন বাড়াতে ইফাদের সহায়তা চেয়েছে বাংলাদেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে গম ও ভোজ্য তেলের উৎপাদন বাড়াতে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (ইফাদ) সহায়তা চেয়েছেন, যাতে এই দুই ক্ষেত্রে আমদানি নির্ভরতা কমে।


সোমবার (২৪ জুলাই) বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, ইফাদ প্রেসিডেন্ট আলভারো লারিও খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সদর দফতরে তার (প্রধানমন্ত্রী) সাথে সাক্ষাৎ করার সময় এই সহায়তা চাওয়া হয়।


শেখ হাসিনা ইফাদকে বাংলাদেশের ক্ষুদ্র কৃষি উদ্যোক্তাদের তাদের পণ্য বিপণনে সহায়তা করতে এবং দেশকে একটি দক্ষ খাদ্য মজুদ ব্যবস্থা গড়ে তুলতে সহায়তা করার আহ্বান জানান।


প্রধানমন্ত্রী সোমবার বিশ্ব খাদ্য কর্মসূচিকে (ডব্লিউএফপি) বাংলাদেশে বিশেষ করে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য তহবিল সংগ্রহের আহ্বান জানান। কারণ রোহিঙ্গাদের জন্য মাথাপিছু তহবিল ১২ মার্কিন ডলার থেকে আট মার্কিন ডলারে নেমে এসেছে।


সোমবার এফএও সদর দফতরে ডব্লিউএফপি’র নির্বাহী পরিচালক সিন্ডি হেন্সলি ম্যাককেইনের সাথে সাক্ষাৎকালে তিনি এ আহ্বান জানান।


শেখ হাসিনা বলেন, তার সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণে বাংলাদেশ সফলভাবে খাদ্য উৎপাদন বৃদ্ধি করতে পেরেছে। শুধু ফসল নয়, মাছ ও অন্যান্য খাদ্য উৎপাদনেও বাংলাদেশ ভালো অবস্থানে রয়েছে।


সিন্ডি হেন্সলি ম্যাককেইন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট প্রার্থী জন ম্যাককেইনের স্ত্রী, যিনি ১৯৯০-এর দশকের গোড়ার দিকে তিন মাস বয়সী একটি বাংলাদেশী কন্যাশিশুকে দত্তক নিয়েছিলেন।


এদিকে প্রধানমন্ত্রী অন্যান্য সরকার ও রাষ্ট্রপ্রধানদের সাথে এফএও সদর দফতরে খাদ্য ও কৃষি সংস্থার মহাপরিচালক কু ডংইউ আয়োজিত সংবর্ধনায় যোগ দেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com