২ লাখ ৬৫ হাজার টন সার কিনবে সরকার
প্রকাশ : ০৩ মে ২০২৩, ১৭:০৪
২ লাখ ৬৫ হাজার টন সার কিনবে সরকার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কৃষি এবং শিল্প মন্ত্রণালয়ের অধীনে ৭ লটে ২ লাখ ৬৫ হাজার টন ইউরিয়া, টিএসপি, ডিএপি, ফসফরিক অ্যাসিড এবং মিউরেট-অব-পটাশ সার কিনবে সরকার। এতে মোট ব্যয় হবে ১ হাজার ১৯৩ কোটি ৪৫ লাখ টাকা।


দেশীয় এক প্রতিষ্ঠানের পাশাপাশি সংযুক্ত আরব আমিরাত, কাতার, সৌদি আরব, কানাডা, তিউনিসিয়া এবং মরক্কো থেকে এ সার কেনা হবে। এছাড়া পৃথক লটে সৌদি আরব থেকে আরও ৩০ হাজার টন ইউরিয়া সার কেনা হবে। এতে সরকারের ব্যয় হবে ১০৫ কোটি ২ লাখ ৬২ হাজার ৮৩৯ টাকা।


৩ মে, বুধবার দুপুরে অনুষ্ঠিত ক্রয় কমিটির বৈঠকে সার কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বিস্তারিত জানান।


অতিরিক্ত সচিব বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক চট্টগ্রামের ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (ডিএপিএফসিএল)-এর জন্য ৩০ হাজার টন ফসফরিক অ্যাসিড সংযুক্ত আরব আমিরাতের মেসার্স সান ইন্টারন্যাশনাল এফজেডই (স্থানীয় এজেন্ট. মেসার্স এগ্রো ইন্ডাস্ট্রিয়াল ইনপুট, ঢাকা) থেকে ১৮৪ কোটি ৬৪ লাখ ১৬ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।


তিনি আরও জানান, শিল্প মন্ত্রণালয়ের অন্য এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুনতাজাত থেকে ১৫তম লটে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ৯৫ কোটি ৩২ লাখ ৩৬ হাজার ৬৪১ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়। এছাড়া, শিল্প মন্ত্রণালয়ের আরও এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে ১৬তম লটে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলা ইউরিয়া সার ১০৫ কোটি ১৪ লাখ ২৩ হাজার ২৭৫ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।


অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান আরও বলেন, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় সৌদিআরবের মা’আদেন থেকে ২য় লটে ৪০ হাজার টন ডিএপি সার ২৩৮ কোটি ৫৯ লাখ ৩৫ হাজার ৪০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।


কৃষি মন্ত্রণালয়ের আরও এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডার কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশন থেকে তৃতীয় লটে ৫০ হাজার টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার ২২৬ কোটি ১৬ লাখ ৪৪ হাজার ৪০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। একই সঙ্গে কৃষি মন্ত্রণালয়ের অন্য এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় তিউনিসিয়ার জিসিটি থেকে ১ম লটে ২৫ হাজার টন টিএসপি সার ১০৫ কোটি ৭৩ লাখ ৬৬ হাজার ৫০০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।


একই মন্ত্রণালয়ের প্রস্তাবে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপি, এস. এ থেকে প্রথম লটে ৩০ হাজার টন টিএসপি সার ১৩২ কোটি ৬৭ লাখ ৮ হাজার টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।


তিনি বলেন, সভাতে উপস্থাপনের পরিপ্রেক্ষিতে ৩০ হাজার টন ইউরিয়া সার কেনার আরও একটা প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সৌদি আরবের সাদেক এগ্রি থেকে এ সার আনা হবে। ব্যয় হবে ১০৫ কোটি ২ লাখ ৬২ হাজার ৮৩৯ টাকা।


বিবার্তা/রিয়াদ/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com