পাঁচ সিটি নির্বাচন
আচরণবিধি প্রয়োগে পুলিশ কমিশনার-ডিসিদের নির্দেশ
প্রকাশ : ০২ মে ২০২৩, ১৪:৫৮
আচরণবিধি প্রয়োগে পুলিশ কমিশনার-ডিসিদের নির্দেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আসন্ন খুলনা, বরিশাল, রাজশাহী ও সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে নির্বাচনী আচরণবিধির যথাযথ প্রয়োগ ও প্রতিপালন নিশ্চিত করার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন থেকে সংশ্লিষ্ট মেট্রোপলিটন পুলিশ কমিশনার ও সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে।


মঙ্গলবার (২ মে) নির্বাচন কমিশনের সহকারী পরিচালক ( জনসংযোগ) মো. আরশাদুল হক প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।


বিজ্ঞপ্তিতে বলা হয়, ১২ জুন খুলনা ও বরিশাল সিটি কর্পোরেশন এবং ২১ জুন তারিখে রাজশাহী ও সিলেট সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে তফসিল ঘোষণা করা হয়েছে। ঘোষিত তফসিল অনুসারে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ যথাযক্রমে ১৬ মে ও ২০ মে।


উল্লিখিত সিটি কর্পোরেশন নির্বাচনের মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের সময় কোন কোন প্রার্থীর মিছিল, মোটরসাইকেল শোভাযাত্রা বা শো-ডাউন করার প্রবনতা লক্ষ্য করা যাচ্ছে।


এ বিষয়ে সিটি কর্পোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর ১১ ও ১৩ বিধির প্রতিপালন করার বিধান রয়েছে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।


১১ এর বিধিতে মিছিল বা শোডাউন সংক্রান্ত বাধা-নিষেধ বলা হয়েছে মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের সময় কোন প্রকার মিছিল কিংবা শো-ডাউন করা যাবে না বা প্রার্থী ৫ (পাঁচ) জনের অধিক সমর্থক নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিতে পারিবেন না এবং নির্বাচন-পূর্ব সময়ে কোন প্রকার মিছিল বা শো-ডাউন করা যাবে না ।


১৩ এর যানবাহন ব্যবহার সংক্রান্ত বিধিতে বলা হয়েছে কোন প্রার্থী বা তার পক্ষে কোন রাজনৈতিক দল, অন্য কোন ব্যক্তি,
সংস্থা- ট্রাক, বাস বা অন্য কোন যান্ত্রিক যানবাহনে কোন প্রকার মিছিল বা শোডাউন করতে পারবে না।


অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠানের পূর্ব শর্ত নির্বাচনি আচরণ বিধি যথাযথভাবে প্রতিপালন। আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনসমূহে নির্বাচনী এলাকার আচরণ বিধির যথাযথ প্রয়োগ ও প্রতিপালন নিশ্চিত করতে সংশ্লিষ্ট জেলা প্রশাসক, পুলিশ কমিশনার ও পুলিশ সুপার যথাযথ দায়িত্ব পালন করবেন।


বিবার্তা/ সানজিদা/ মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com