করোনায় দেশে কর্মসংস্থান কমেনি বরং বেড়েছে : পরিকল্পনা প্রতিমন্ত্রী
প্রকাশ : ২৯ মার্চ ২০২৩, ১৬:২২
করোনায় দেশে কর্মসংস্থান কমেনি বরং বেড়েছে : পরিকল্পনা প্রতিমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনার সময় দেশে কর্মসংস্থান কমেনি বরং বেড়েছে এমন মন্তব্য করে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, করোনার সময় শহর ছেড়ে অনেকে গ্রামে গিয়ে মাছ, সবজি চাষ করেছে। অনেকে মিষ্টি কুমড়া চাষ করেছে। লেবার সেইভাবে কমেনি। নারীর কর্মসংস্থান বেড়েছে।


২৯ মার্চ, বুধবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রকাশিত "শ্রমশক্তি জরিপ ২০২২"-এর প্রভিশনাল রিপোর্টে এ চিত্র উঠে এসেছে বলে জানান প্রতিমন্ত্রী।


এদিন আগারগাঁওয়ের পরিসংখ্যান ভবনে এ উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করে বিবিএস। বেকারত্বের এই হিসাব আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) দেয়া মানদণ্ড অনুযায়ী করা হয়েছে বলে জানায় সংস্থাটি।


বিবিএস জানায়, দেশে এখন বেকার জনগোষ্ঠীর হার কমে ৩ দশমিক ৬ শতাংশ হয়েছে, আগে যা ছিল ৪ দশমিক ২ শতাংশ। বেকারের সংখ্যা ২৬ লাখ ৩০ হাজার। এর মধ্যে বেকার পুরুষের সংখ্যা ১৬ লাখ ৯০ হাজার আর বেকার মহিলার সংখ্যা ৯ লাখ ৪০ হাজার।


প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, করোনার সময় কর্মসংস্থান ও দারিদ্র্য কমেছে। সরকার বিশেষ কিছু পদক্ষেপ নেয়ার কারণে কর্মসংস্থান বেড়েছে। করোনার সময় ২০ শতাংশ থেকে দারিদ্র্য কমে ১৬ শতাংশ হয়েছে। সরকার বিলিয়ন ডলার প্রণোদনা প্যাকেজ দিয়েছে।


বিবার্তা/রিয়াদ/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com