নতুন রাষ্ট্রপতির শপথ আগামী ২৪ এপ্রিল সকাল ১১ টায়
প্রকাশ : ১৬ মার্চ ২০২৩, ১৮:০২
নতুন রাষ্ট্রপতির শপথ আগামী ২৪ এপ্রিল সকাল ১১ টায়
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নব-নির্বাচিত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন শপথ নিবেন আগামী ২৪ এপ্রিল। ফলে ২৩ এপ্রিল বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হচ্ছে।


বঙ্গভবন সূত্র জানায়, আগামী ২৪ এপ্রিল সকাল ১১ টায় নতুন রাষ্ট্রপতি শপথ গ্রহণ অনুষ্ঠানের জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে।


রাষ্ট্রপতি পদে নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী মো. সাহাবুদ্দিন। মো. আবদুল হামিদের উত্তরসূরি হিসেবে তিনি হবেন বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি।


মনোনয়নপত্র বাছাইয়ের সময় রাষ্ট্রপতি প্রার্থীর প্রস্তাবক ছিলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও সমর্থক যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ।


বীর মুক্তিযোদ্ধা মো. সাহাবুদ্দিন ১৯৪৯ সালে পাবনা জেলায় জন্মগ্রহণ করেন৷ ২০০৬ সালে তিনি জেলা ও দায়রা জজ হিসেবে অবসরে যান। ব্যক্তিজীবনে তিনি সাহাবুদ্দিন চুপ্পু নামেই অধিক পরিচিত।


ছাত্রজীবনে পাবনা জেলা ছাত্রলীগের সক্রিয় কর্মী ও সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন মো. সাহাবুদ্দিন। পরে সামলেছেন পাবনা যুবলীগের সভাপতির পদও। ১৯৭১ সালে পাবনা জেলার স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক মো. সাহাবুদ্দিন মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন।


১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবার হত্যার পর বাংলাদেশ আওয়ামী লীগের অনেক নেতাকে গ্রেপ্তার করে দখলদাররা। মো. সাহাবুদ্দিনকেও তখন কারাবরণ করতে হয়।


পেশায় আইনজীবী মো. সাহাবুদ্দিন ১৯৮২ সালে বিসিএস (বিচার) ক্যাডার হিসেবে যোগ দেন। বিচারকের বিভিন্ন পদে চাকরি শেষে ২০০৬ সালে জেলা ও দায়রা জজ হিসেবে অবসর নেন।


২০০১ সালে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় আসার পরপরই আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মী এবং সংখ্যালঘু জনগোষ্ঠীর ওপর হামলা হয়- যাতে হত্যা, ধর্ষণ ও লুণ্ঠনের ঘটনা ঘটে। পরে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে ওইসব ঘটনার তদন্তে ‘কমিশন' গঠন করে, যার প্রধান ছিলেন মো. সাহাবুদ্দিন।


জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের সাবেক এই মহাসচিব বঙ্গবন্ধু হত্যা মামলায় আইন মন্ত্রণালয়ের নিযুক্ত সমন্বয়কারী হিসেবেও দায়িত্ব পালন করেছেন৷ তিনি ২০১১-২০১৬ সাল পর্যন্ত দুদকের কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ২০২০ সালের জানুয়ারিতে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মনোনীত হন। আওয়ামী লীগের সর্বশেষ জাতীয় কাউন্সিলে নির্বাচন কমিশনার হিসেবে তিনি দায়িত্ব পালন করেন।


মো. সাহাবুদ্দিন জেএমসি বিল্ডার্স লিমিটেডের প্রতিনিধি হিসাবে ২০১৭ সালে ইসলামী ব্যাংকের ভাইস চেয়ারম্যানের দায়িত্ব নেন। এই ব্যাংকের অডিট কমিটিরও সদস্য তিনি।


টানা দুই মেয়াদে রাষ্ট্রপতির দায়িত্ব পালন শেষে আগামী এপ্রিলে বঙ্গভবন ছাড়ছেন বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তাঁর বিদায়ের দিনগণনা শুরু হয়েছে।


বর্ষীয়ান রাজনীতিবিদ মো. আবদুল হামিদ একসময় লালমাটিয়ার বাসায় থাকতেন। তবে রাষ্ট্রপতির মেয়াদ শেষে রাজধানীর নিকুঞ্জের একটি বাসায় উঠবেন বলে জানিয়েছেন তাঁর প্রেস সেক্রেটারি মো. জয়নাল আবেদীন। তবে রাষ্ট্রপতির পারিবারিক একাধিক সূত্র জানিয়েছে, মো. আবদুল হামিদের জন্য ক্যান্টনমেন্ট এলাকায় অবস্থিত একটি ফ্ল্যাটও প্রস্তুত রাখা হচ্ছে।


গত ১২ মার্চ বঙ্গভবনের আয়োজিত এক অনুষ্ঠানে জানান, ঢাকায় থাকলেও মাসে অন্তত ১০-১২ দিনের জন্য হলেও হাওরে যাবেন তিনি।


বিবার্তা /সানজিদা/রোমেল/নয়ন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com