ব্যতিক্রম উদ্যোগে বিবার্তার বর্ষপূর্তি উদযাপন
প্রকাশ : ০৩ আগস্ট ২০২৩, ২০:১২
ব্যতিক্রম উদ্যোগে বিবার্তার বর্ষপূর্তি উদযাপন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সারাদেশে ডেঙ্গুর প্রকোপ চলছে। ডেঙ্গু বিষয়ে জনসচেতনতা সৃষ্টি করতে মশক নিধন কর্মসূচি পালনসহ ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় সরকার নিবন্ধিত অনলাইন গণমাধ্যম বিবার্তা২৪ডটনেটের এক যুগপূর্তি উৎসব উদযাপিত হয়েছে। ২ আগস্ট, বুধবার নানা আয়োজনে গণমাধ্যমটির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়।


স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩ আগস্ট পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৫৯ হাজার ৭১৬ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৩২ হাজার ৫৬২ জন। পাশাপাশি ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ২৭ হাজার ১৫৪ জন। একই সময়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ৫০ হাজার ২২৩ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ২৭ হাজার ৬৮৬ জন এবং অন্যান্য জেলার ২২ হাজার ৫৩৭ জন।



গণমাধ্যমটির যুগপূর্তি উপলক্ষ্যে সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) থেকে মশক নিধন কার্যক্রম ও পরিচ্ছন্নতা অভিযান শুরু করা হয়। এরপর দুপুর ২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি, হাকিম চত্বর, কলাভবন, স্যাডু এলাকা, মধুর ক্যান্টিন, চারুকলা অনুষদ, শাহবাগ থানাসহ বাংলামোটর পর্যন্ত কর্মসূচি পালন করা হয়।


মশক নিধন কার্যক্রম ও পরিচ্ছন্নতা অভিযানে বিবার্তার বার্তা সম্পাদক হাবিবুর রহমান রোমেলসহ গণমাধ্যমটির সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।


এই উদ্যোগ প্রসঙ্গে গণমাধ্যমটির বার্তা সম্পাদক বলেন, বিবার্তা মুক্তিযুদ্ধের স্বপক্ষের অনলাইন নিউজপোর্টাল। পত্রিকাটি ১১ বছরের আপসহীন পথচলায় কোনো চাপেই একটি সংবাদও আনপাবলিশড করেনি। নীতিগতভাবে সংবাদমাধ্যটি শুধু বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার পক্ষে আপস করে। বিবার্তা অন্যকোন প্রতিষ্ঠানের সিস্টার কনসার্ন নয়, রক্ষাকবচও না। এই সবকিছু সহজ এবং সম্ভব হচ্ছে সম্পাদকের শিরদাঁড়ার জন্য।


তিনি বলেন, বর্তমানে দেশে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। তাই আমরা আমাদের বিবার্তার জন্মদিনে সকাল থেকে দুপুর পর্যন্ত মশক নিধন কার্যক্রম ও পরিচ্ছন্নতা অভিযানের উদ্যোগ নিয়েছি। আমাদের ভাবনাটা এই, গণমাধ্যম যেহেতু মানুষের জন্য কাজ করে, সেহেতু গণমাধ্যমের জন্মদিনে মানুষকে একটা বার্তা দেওয়া। সেটা ডেঙ্গু বিষয়ক সচেতনতার বার্তা। আর এই লক্ষ্যে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাসহ কিছু জায়গায় এই কার্যক্রম পরিচালনা করেছি।


বিবার্তা সম্পাদক বাণী ইয়াসমিন হাসি বলেন, বাংলাদেশের সাংবাদিকতার প্রাতিষ্ঠানিক শিক্ষা আসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাধ্যমে, ১৯৬২ সালের ২ আগস্ট। আমি এজন্য এই দিনকেই বিবার্তার জন্মদিন হিসেবে রেখেছি। আর আমি যখন শুরু করি তখন অনেকেই ভাবত, এটা হয়ত খেলনার মতো- কিছুদিন খেলে ছুঁড়ে ফেলব। আমি জানি এবং বিশ্বাস করি- বিবার্তা আমার ধ্যানজ্ঞান, এতোটুকু আসতে পেরেছি।


তিনি বলেন, আমাদের যুগপৎ প্রচেষ্টা, আন্তরিকতা, উদ্যম- সেইসাথে সাধারণ মানুষের অকৃত্রিম ভালোবাসায় সংবাদমাধ্যমটি প্রতিষ্ঠা ও অর্জনের এগারো বছর পেরিয়ে পা রাখল একযুগের আলোকিত আঙিনায়। বিবার্তার এই শুভক্ষণে আমাদের পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা ও সুহৃদদের জানাই আন্তরিক ধন্যবাদ।


বিবার্তার প্রতিষ্ঠাবার্ষিকী ঘিরে ওইদিন বিকেল ৪টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও যুগপূর্তি উপলক্ষ্যে অতিথিদের শুভেচ্ছা জ্ঞাপন পর্ব চলে। বর্ণাঢ্য এই আয়োজন বাংলামোটরস্থ বিবার্তা২৪ডটনেটের কার্যালয়ে অনুষ্ঠিত হয়।


গণমাধ্যমটির যুগপূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা বলেন, একটা অনলাইন গণমাধ্যম ১২ বছর অতিক্রম করেছে, তার মানে হলো বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার করেছে বলেই টিকে আছে। বিবার্তার জন্মদিনে ডেঙ্গু নিধন কার্যক্রম ও পরিচ্ছন্নতা অভিযানের প্রশংসা করেছেন তারা।


গণমাধ্যমটির যুগপূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত হয়ে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শাহ্ আলিমুজ্জামান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির সাবেক উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর, গ্লোবাল টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ইশতিয়াক রেজা, আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ মো. নবী নেওয়াজ, ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, দুদকের পরিচালক ড. মাজেদ মিন্টু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাবেক সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য আজিজুস সামাদ আজাদ ডন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব, বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার।



এছাড়া বিবার্তার যুগপূর্তি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ ড. মো. আবদুর রহিম, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মহাসচিব অ্যাডভোকেট মোল্লা মো. আবু কাওছার, প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব গুলশাহানা ঊর্মি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ও সাবেক ছাত্রনেতা ইকবাল মাহমুদ বাবলু, আইসিটি প্রতিমন্ত্রী পত্নী আরিফা জেসমিন কনিকা প্রমুখ।


উল্লেখ্য, ২০১১ সালের ২ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতক-স্নাতকোত্তর সম্পন্ন করে বাণী ইয়াসমিন হাসি অনলাইন নিউজপোর্টাল বিবার্তা২৪ডটনেট প্রতিষ্ঠা করে। তারপর নানা চড়াই-উতরাইয়ের মুখোমুখি হয়ে- আস্থা, বিশ্বাস, ভরসা, আর বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের ১১ বছর অতিক্রম করে ১ যুগে পা দিয়েছে ‘সারাবেলা সব খবর’ স্লোগান ধারণ করা অনলাইন পত্রিকাটি।


বিবার্তা/রাসেল/রোমেল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com