তীব্র গরমে অতিষ্ঠ পঞ্চগড়বাসী, বাড়ছে নানা রোগ
প্রকাশ : ০২ মে ২০২৪, ১৩:৪৫
তীব্র গরমে অতিষ্ঠ পঞ্চগড়বাসী, বাড়ছে নানা রোগ
পঞ্চগড় প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পঞ্চগড় জেলাবাসী তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে। একটু প্রশান্তির আশায় মানুষ গাছের ছায়া কিংবা ছুটছে শীতল কোনো স্থানে। গরমের কারণে বাড়ছে শ্বাসকষ্ট, জ্বর, ঠান্ডা, নিউমোনিয়া, ডায়রিয়াসহ বিভিন্ন রোগের প্রাদুর্ভাব।


হাসপাতালে বাড়ছে নানা রোগীর সংখ্যা। গত কয়েকদিন ধরে আকাশের আদ্রতা বৃদ্ধি পাওয়ায় বেড়েই চলছে তীব্র তাপপ্রবাহ। ভ্যাপসা গরমের কারণে অল্পতেই ক্লান্ত হয়ে পড়ছে শ্রমজীবীসহ সাধারণ মানুষ।


বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই যেন আগুন ঝরাতে থাকে সূর্য। রাত দিনের তাপমাত্রার কোনো পরিবর্তন না থাকায় ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। এদিকে গত কয়েকদিন ধরে তীব্র তাপপ্রবাহ ও ভ্যাপসা গরমে হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা।


হাসপাতাল ঘুরে দেখা যায়- জ্বর, ঠান্ডা, ডায়রিয়া ও শ্বাসকষ্টজনিত কারণে অন্য সময়ের চেয়ে প্রায় দ্বিগুণ রোগী আসছে চিকিৎসার জন্য। কৃষি শ্রমিকরা প্রচণ্ড তাপদাহে মাঠে কাজ করতে পারছে না। তীব্র তাপদাহের কারণে অনেক কৃষি শ্রমিক বেকার হয়ে পড়েছে।


তাছাড়া প্রচণ্ড তাপদাহের কারণে কৃষকের ক্ষেত পুড়ে যাচ্ছে। কৃষকের বিভিন্ন ফসলের ফলন বিপর্যয় দেখা দিয়েছে। বিশেষ করে চলমান তাপদাহে মাটি শুকিয়ে মরে যাচ্ছে বিভিন্ন শাক সবজি ফসলাদি ও চা বাগান এবং মরিচ ক্ষেত।


এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. লুৎফর কবির বলেন, প্রচণ্ড তাপপ্রবাহে বিশেষ প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ায় ভালো। তবে তাপপ্রবাহ থেকে বাঁচতে ছায়াযুক্ত স্থানে থাকার পাশাপাশি বেশি বেশি পানি, স্যালাইন ও স্বাস্থ্যকর খাবার খাওয়াসহ রঙিন কাপড় পরিহার করে ঢিলেঢালা জামা কাপড় পরাই ভালো।


এ ব্যাপারে বোদা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আবদুস সোবাহান বলেন, এই তাপপ্রবাহে গরু-ছাগল ছায়াযুক্ত স্থানে রাখা ভালো সেই সাথে তিনি ভিটামিন জাতীয় খাদ্য খাওয়ানোর পরামর্শ প্রদান করেন। এ বিষয়ে বোদা উপজেলা কৃষি অফিসার আহম্মেদ রাশেদ উন নবী কৃষকদের বিভিন্ন ফসলের ক্ষেতে পানি দেওয়ার পরামর্শ প্রদান করেন।


বিবার্তা/দোলন/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com