ছয় মাসে ১১৯ সাংবাদিককে নির্যাতন ও হয়রানি
প্রকাশ : ০৪ জুলাই ২০২৩, ০১:০৬
ছয় মাসে ১১৯ সাংবাদিককে নির্যাতন ও হয়রানি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চলতি বছরের প্রথম ছয় মাসে দেশে অন্তত ১১৯ জন সাংবাদিককে নির্যাতন ও হয়রানি করা হয়েছে। মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) এ বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসের মানবাধিকার পরিস্থিতির পরিসংখ্যানগত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।


সংস্থাটির পর্যালোচনায় দেখা যায়, এ সময়কালে নারীর প্রতি সহিংসতা, বিশেষত ধর্ষণ, শিশু নির্যাতন, সাংবাদিক নির্যাতন, হয়রানি ও হত্যাসহ আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে মৃত্যুর ঘটনা ছিল উদ্বেগজনক। এছাড়াও বেআইনি আটকের অভিযোগ ও রহস্যজনক নিখোঁজ, নির্যাতন ও নিপীড়ন, সীমান্তে হত্যাসহ বহুল আলোচিত ডিজিটাল সিকিউরিটি আইনের অপপ্রয়োগের ঘটনা বেড়েছে। সোমবার গণমাধ্যমে পাঠানো আসকের বিবৃতিতে মানবাধিকার লঙ্ঘনের সংখ্যাগত প্রতিবেদনে (জানুয়ারি-জুন ২০২৩) এমনটি জানানো হয়।


প্রতিবেদনে বলা হয়, গত ছয় মাসে যৌন হয়রানি ও সহিংসতা, ধর্ষণ ও হত্যা, পারিবারিক নির্যাতন, যৌতুকের জন্য নির্যাতন, গৃহকর্মী নির্যাতনসহ নারীর প্রতি সহিংসতার বিভিন্ন ঘটনা ঘটেছে। যৌন হয়রানি কেন্দ্রিক সহিংসতার শিকার হয়েছেন ১৫৪ জন নারী-পুরুষ, যাদের মধ্যে হামলার শিকার হয়েছেন ৭৯ জন নারী ও ৭৫ জন পুরুষ। এর মধ্যে বখাটেদের হাতে লাঞ্ছিত হয়েছেন ৬১ জন, বখাটেদের উৎপাতকে কেন্দ্র করে সংঘাতে আহত হয়েছেন ৭২ জন। যাদের মধ্যে যৌন হয়রানির কারণে ১০ জন নারী আত্মহত্যা করেছেন। যৌন হয়রানির প্রতিবাদ করতে গিয়ে বখাটের হাতে তিনজন হত্যাকাণ্ডের শিকার হয়েছে। এর মধ্যে ১ জন নারী ও ২ জন পুরুষ। ধর্ষণের শিকার হয়েছেন ২৯৪ নারী। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ২০ নারীকে। ধর্ষণের পর আত্মহত্যা করেছেন তিন নারী।


বিবার্তা/এসএ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com