শিরোনাম
হুমায়ুন আহমেদের জন্মবার্ষিকীতে গুগলের উপহার
প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৭, ০৮:৩৬
হুমায়ুন আহমেদের জন্মবার্ষিকীতে গুগলের উপহার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জনন্দিত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের ৬৯তম জন্মবার্ষিকী আজ। এই জনপ্রিয় কথাসাত্যিকের জন্মবার্ষিকীতে শুভেচ্ছা জানিয়েছে গুগলও। তারা হুমায়ুন আহমেদের জন্মবার্ষিকী উপলক্ষ্যে ডুডল সাজিয়েছে। এতে দেখা যাচ্ছে, হুমায়ুন আহমেদ বসে আছেন, আর হিমু পায়চারি করছে।


আকাশের চাইতে বেশি কিছু ছুঁয়েছিলেন তিনি, কোটি বাঙ্গালীর হৃদয়। তার মত জনপ্রিয়তা কোটি বছরেও আর কোনো কথাসাহিত্যিক পাবে কিনা এই বাংলায়, সে ব্যাপারে সন্দেহ আছে। বিংশ শতাব্দীর বাঙ্গালী জনপ্রিয় কথাসাহিত্যিকদের মাঝে অন্যতম তিনি। উপন্যাস, ছোটগল্প, নাটক, গান প্রতিটি ক্ষেত্রেই তার সফলতা। নাটক ও চলচ্চিত্র পরিচালনাতেও ছিল তার সমদক্ষতা। তিনি হিমালয়,আমাদের অতি প্রিয় হুমায়ূন আহমেদ।



১৯৪৮ খ্রিস্টাব্দের ১৩ নভেম্বর নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার কুতুবপুরে জন্মগ্রহণ করেন তিনি। আজ ১৩ই নভেম্বর, তার জন্মদিন।


বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা। তিনি মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীর হাতে শহীদ হন। মায়ের নাম আয়েশা ফয়েজ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের মেধাবী ছাত্র হুমায়ূন আহমেদ পাঠ শেষে ওই বিভাগেই প্রভাষক হিসেবে যোগ দেন। একপর্যায়ে তিনি অধ্যাপনা ছেড়ে লেখালেখি, নাটক ও চলচ্চিত্র নির্মাণে যুক্ত হন। হুমায়ূন আহমেদ একুশে পদক, বাংলা একাডেমী পুরস্কারসহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। তিনি কোলন ক্যানসারে আক্রান্ত হয়ে গত ১৯ জুলাই নিউইয়র্কে ইন্তেকাল করেন।


বিবার্তা/ইমদাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com