শিরোনাম
সন্ধ্যায় শুরু হচ্ছে শাস্ত্রীয় সঙ্গীত উৎসব
প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০১৭, ১২:৪১
সন্ধ্যায় শুরু হচ্ছে শাস্ত্রীয় সঙ্গীত উৎসব
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাজধানী ঢাকার আবাহনী মাঠে আজ মঙ্গলবার সন্ধ্যা থেকে থেকে শুরু হচ্চে পাঁচদিনে বেঙ্গল শাস্ত্রীয় সঙ্গীত উৎসব। আর এজন্য নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।


প্রথমবারের মতো ধানমন্ডি আবাসিক এলাকায় এমন একটি সঙ্গীতের আসর আয়োজনের জন্য বিশেষ সফটওয়্যার ব্যবহার করে শব্দ নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন উৎসবের আয়োজক প্রতিষ্ঠান বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।


অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সন্ধ্যা ৭টায় উৎসবের উদ্বোধন করবেন। সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, আওয়ামী লীগ সভাপতির উপদেষ্টা ও আবাহনী লিমিটেডের সভাপতি সালমান এফ রহমান, স্থানীয় সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস এবং ঢাকায় ভারতীয় হাই কমিশনার হর্ষবর্ধন শ্রীংলাও থাকবেন অনুষ্ঠানে।


কাজাখস্থানের আস্তানা সিম্ফনি ফিলহারমোনিক অর্কেস্ট্রার সংগীতে শুরু হবে এবারের উৎসব। এতে নেতৃত্ব দেবেন ভারতের বিখ্যাত বেহালা শিল্পী এল সুব্রামনিয়াম। উৎসবে ধুনের সাথে জাদু ছড়াবে রাগাশ্রয়ী ধ্রুপদ সংগীত। সেই সাথে আরো থাকবে ভরতনাট্যম, কত্থক, মণিপুরি নৃত্যের পরিবেশনা।


লুভা বলেছেন, মাঠের বাইরে যাতে শব্দ না যায় সেজন্য আলাদা সাউন্ড সিস্টেম এবং তাতে বিশেষ সফটওয়্যার ব্যবহার করা হয়েছে। বাসিন্দাদের অসুবিধা যাতে না হয় সেজন্য আবাহনী মাঠ ঘিরে নিরাপত্তা বাড়ানো হয়েছে এবং মাঠের চারপাশ ঘিরে উঁচু প্রাচীর দেয়া হয়েছে। সেই সঙ্গে মানুষের প্রাইভেসি বা ব্যক্তিগত গোপনীয়তা যাতে কোনভাবে আহত না হয়, সেটি নিশ্চিতের চেষ্টাও করা হয়েছে।


তিনি বলেন, উৎসবে পণ্ডিত শিবকুমার শর্মা, পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া, পণ্ডিত অজয় চক্রবর্তী, ওস্তাদ রাশিদ খান, পণ্ডিত উল্লাস কশলকার, ওস্তাদ শাহিদ পারভেজ খানের পরিবেশনা শুনবেন শ্রোতারা। এছাড়া পাঁচদিনব্যপী উৎসবে অন্যান্য বারের চেয়ে এবারের আলাদা আকর্ষণ থাকবে ওয়েস্টার্ন ক্লাসিক্যাল মিউজিকের সম্মেলন, যেটা এর আগের কোনোবারই করা হয়নি।


গত পাঁচ বছর ধরে নিয়মিত শাস্ত্রীয় সঙ্গীতের এই অনুষ্ঠানটি রাজধানীর আর্মি স্টেডিয়ামে হলেও এবছর ভেন্যু না পেয়ে প্রথমে উৎসবটি বাতিল ঘোষণা করা হয়। পরবর্তীতে আবাহনী মাঠ বরাদ্দ পাওয়ায় সেখানে 'বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব ২০১৭' আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়।


ব্লুজ কমিউনিকেশনের সহযোগিতায় আবাহনী মাঠে গত কয়েক দিন ধরে তৈরি হয়েছে মঞ্চ আর ছাউনি। উৎসবের জন্য উপযোগী করে তোলা হয়েছে ছোট্ট ভেন্যুটি। এবারের আয়োজনটি উৎসর্গ করা হয়েছে এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানকে। - বিবিসি বাংলা


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com