শিরোনাম
কবি বিমল গুহ’র জন্মবার্ষিকী উদযাপন
প্রকাশ : ০১ নভেম্বর ২০১৭, ১৯:৩৬
কবি বিমল গুহ’র জন্মবার্ষিকী উদযাপন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশবরেণ্য কবি বিমল গুহ’র ৬৫তম জন্মবর্ষ-জয়ন্তী অনুষ্ঠান বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টায় বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আয়োজন করা হয়েছে।


এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এমিরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।


বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি হায়াৎ মামুদ, কবি নির্মলেন্দু গুণ, কথাশিল্পী সেলিনা হোসেন, কবি মুহম্মদ নূরুল হুদা, কবি শ্যামল কান্তি দাশ, অধ্যাপক আবুল আহসান চৌধুরী ও কবি কামাল চৌধুরী।


অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ।


শিল্পী সমরজিৎ রায় চৌধুরীর তুলির আঁচড়ের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হবে। এ আয়োজনে কবির কবিতা থেকে আবৃত্তি করবেন স্বনামধন্য বাচিকশিল্পী আশরাফুল আলম, জয়ন্ত চট্টোপাধ্যায়, ভাস্বর বন্দ্যোপাধ্যায়, রূপা চক্রবর্তী, শাহাদাৎ হোসেন নিপু, রেজীনা ওয়ালী লীনা ও ঋতুরাজ ফিরোজ প্রমুখ।


কবি বিমল গুহ ২৭ অক্টোবর ১৯৫২ সালে চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। স্বাধীনতা-পরবর্তীকালে বাংলাদেশের কবিতায় যাঁরা গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন কবি বিমল গুহ তাঁদের অন্যতম।


এ পর্যন্ত তাঁর ১১টি কবিতাগ্রন্থ, সাতটি কিশোর কবিতাগ্রন্থসহ মোট ২৮টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হলো : ‘অহংকার তোমার শব্দ,’ ‘সাঁকো পার হলে খোলাপথ’, ‘স্বপ্নে জ্বলে শর্তহীন ভোর’, ‘নষ্ট মানুষ ও অন্যান্য কবিতা’, ‘প্রতিবাদী শব্দের মিছিল’, ‘বিবরের গান’, ‘প্রত্যেকেই পৃথক বিপ্লবী’, ‘নির্বাচিত কবিতা’, ‘কবিতাসংগ্রহ’ প্রভৃতি।


তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি এবং যুক্তরাজ্যের নেপিয়ার ইউনিভার্সিটি থেকে প্রিন্টিং অ্যান্ড পাবলিশিং বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণ করেছেন।


পেশাসূত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকাশনা সংস্থার পরিচালক ও কলেজ পরিদর্শক ছিলেন। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন স্টাডিজ বিভাগে শিক্ষকতা করছেন।


সাহিত্যে অবদানের জন্যে ১৯৭৯ সালে বাংলাদেশ পরিষদ কর্তৃক জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ তরুণ কবি পুরস্কার, নির্ণয় শিল্পীগোষ্ঠী স্বর্ণপদক, জীবনানন্দ দাশ পুরস্কার, বাংলাদেশ রাইটার্স ক্লাব সম্মাননা, বঙ্গবন্ধু স্মারক পুরস্কার, সূফী মোতাহের হোসেন সাহিত্য পুরস্কার লাভ করেছেন।


বিবার্তা/বিজ্ঞপ্তি/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com