শিরোনাম
জীবনানন্দ দাশের ৬৩তম মৃত্যুবার্ষিকী
প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৭, ১৯:৪৮
জীবনানন্দ দাশের ৬৩তম মৃত্যুবার্ষিকী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি জীবনানন্দ দাশের ৬৩তম মৃত্যুবার্ষিকী ২৩ অক্টোবর। অসামান্য প্রতিভাবান এই কবি কলকাতায় ট্রাম দুর্ঘটনায় আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১৯৫৪ সালের এই দিনে মারা যান।


রূপসী বাঙলার কবি জীবনানন্দ ১৮৯৯ সালের ১৭ ফ্রেব্রুয়ারি বরিশালে (পূর্বনাম চন্দ্রদ্বীপ) জন্মগ্রহণ করেন। তার মা কবি কুসুম কুমারী দাশ ও পিতা সত্যনানন্দ দাশ। তাদের পূর্বপুরুষরা ঢাকার বিক্রমপুরে বসবাস করতেন।


এই 'একজন কমলালেবু' বরিশাল ব্রজমোহন (বিএম) স্কুল এবং কলেজ থেকে যথাক্রমে এসএসসি এবং এইচএসসি পাস করেন। পরে প্রেসিডেন্সি কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিএ ও ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি।
পেশাগত জীবনে প্রথম অধ্যাপনা শুরু করেন ১৯২২ সালে কলকাতা সিটি কলেজে। এরপর পর্যায়ক্রমে দিল্লির রামযশ কলেজ, ব্রজমোহন (বিএম) কলেজ, বাগেরহাট কলেজ, হাওড়া গার্লস কলেজ এবং খড়গপুর কলেজে অধ্যাপনা করেন।


কালোত্তীর্ণ এই লেখক একাধারে কবি, অধ্যাপক, প্রবন্ধিক, গল্পকার, উপন্যাসিক, গীতিকার। স্কুল জীবনেই কবি বাংলা ও ইংরেজিতে লেখালেখি শুরু করেন। তার প্রথম কবিতা ‘বর্ষ’ ১৯১৯ সালে ‘ব্রাক্ষ্মদী’ পত্রিকায় প্রকাশ পায়। তার কবিতায় বাংলার রূপ-প্রকৃতি, পরাবাস্তব, জীবনের গভীরতা, মাটি ও মানুষের দুঃখ-কষ্ট, স্বাধীনতার তৃষ্ণা প্রকাশ পেয়েছে।


জীবনানন্দ দাশের প্রথম কবিতার বই ‘ঝরা পালক’ প্রকাশ পায় ১৯২৭ সালে। তার প্রকাশিত অন্যান্য কাব্যগ্রন্থ হচ্ছে- ধূসর পান্ডুলিপি, বনলতা সেন, মহাপৃথিবী, সাতটি তারার তিমির, জীবনানন্দ দাশের শ্রেষ্ঠ কবিতা, রুপসী বাংলা, বেলা অবেলা কালবেলার কবিতা, সুদর্শনা, আলো পৃথিবী, মনোবিহঙ্গম, প্রেম তোমার কথা ভেবে।


বিবার্তা/শাহনেওয়াজ/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com