‘শিল্পকলা পদক ২০২১ ও ২০২২’ পাচ্ছেন ২০ ব্যক্তি ও প্রতিষ্ঠান
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৪, ২১:৩৯
‘শিল্পকলা পদক ২০২১ ও ২০২২’ পাচ্ছেন ২০ ব্যক্তি ও প্রতিষ্ঠান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শিল্প ও সংস্কৃতি ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য 'শিল্পকলা পদক' ঘোষণা করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ২০২১ ও ২০২২ সালের জন্য ২০ ব্যক্তি ও প্রতিষ্ঠান 'শিল্পকলা পদক' পাচ্ছেন। ১০টি পৃথক ক্ষেত্রে অবদানের জন্য তাদের নির্বাচিত করা হয়েছে। এর মধ্যে ‘শিল্পকলা পদক ২০২১’ পাচ্ছেন ৯ গুণীজন ও এক সংগঠন। অন্যদিকে ‘শিল্পকলা পদক ২০২২’ পাচ্ছেন আরও ১০ গুণীজন।


১৫ জানুয়ারি, সোমবার সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


২০২১ সালের শিল্পকলা পদক পাচ্ছেন যন্ত্র সঙ্গীতে মো. নূরুজ্জামান, নৃত্যকলায় শারমীন হোসেন, কণ্ঠসংগীতে সাদি মহম্মদ, চারুকলায় শিল্পী বীরেন সোম, নাট্যকলায় অধ্যাপক আবদুস সেলিম, লোকসংস্কৃতিতে মো. নহীর উদ্দিন, চলচ্চিত্রে ড. মতিন রহমান, আবৃত্তিতে কাজী মদিনা, যাত্রাশিল্পে এম এ মজিদ এবং সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন হিসেবে জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ।


২০২২ সালের শিল্পকলা পদক পাচ্ছেন যন্ত্র সঙ্গীতে ফোয়াদ নাসের, নৃত্যকলায় সাজু আহম্মেদ, কণ্ঠসংগীতে এলেন মল্লিক, চারুকলায় অধ্যাপক অলক রায়, নাট্যকলায় খায়রুল আলম সবুজ, লোকসংস্কৃতিতে সুনীল কর্মকার, ফটোগ্রাফিতে রফিকুল ইসলাম, আবৃত্তিতে মীর বরকতে রহমান, যাত্রাশিল্পে অরুণা বিশ্বাস এবং সৃজনশীল সাংস্কৃতিক গবেষক হিসেবে ড. সফিউদ্দিন আহমদ।


উল্লেখ্য, পদকপ্রাপ্তরা বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাম ও মনোগ্রাম সম্বলিত স্বর্ণপদক, সনদপত্র এবং এক লাখ টাকার চেক পাবেন। রাষ্ট্রপতির অনুমোদন ও তারিখ নির্ধারণ সাপেক্ষে 'শিল্পকলা পদক' প্রদান অনুষ্ঠান আয়োজন করা হবে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com