ঢাকা লিট ফেস্টে বাঙালি দর্শকদের মুখোমুখি অস্কারজয়ী অভিনেত্রী
প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৩, ১৮:৫৫
ঢাকা লিট ফেস্টে বাঙালি দর্শকদের মুখোমুখি অস্কারজয়ী অভিনেত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনা ভাইরাসের কারণে তিন বছর বন্ধ থাকার পর ঢাকায় আবারও দেশি-বিদেশি সাহিত্যিক ও শিল্পীদের মিলনমেলা বসেছে। গত ৫ জানুয়ারি থেকে বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হয়েছে ঢাকা লিট ফেস্ট।


৭ জানুয়ারি (শনিবার) বাংলা একাডেমির নজরুল মঞ্চে লিট ফেস্টের আলোচনায় অংশ নেন ব্রিটিশ অভিনেত্রী টিলডা সুইনটন। এতে সঞ্চালনা করেন লেখক আহসান আকবর।


এদিন দুপুর ১টা ৪৫ মিনিট থেকে শুরু হয়ে আলোচনা পর্ব ২টা ৪৫ মিনিটে শেষ হয়। এরপর টিলডা বাঙালি দর্শকদের প্রশ্নের সুযোগ দেন। এসময় দর্শকরা টিলডার ব্যক্তিগত ক্যারিয়ার ও অভিনীত সিনেমা নিয়ে নানা প্রশ্ন করেন।



‘আপনি অনেক সিনেমা পরিচালকের সাথে কাজ করেছেন। তবে এসব পরিচালকদের মধ্যে আপনার পছন্দের পরিচালক কে? দর্শকদের মধ্য থেকে করা এমন প্রশ্নের জবাবে টিলডা বলেন, আপনারা জানেন আমি আসলে এ বিষয়ে এককভাবে কারও নাম বলতে পারব না। সকল পরিচালকই আমার কাছে সেরা। তবে সফল সিনেমার কথা জানতে চাইলে টিলডা জানান, অর্লেন্ডো (১৯৯২) হচ্ছে তার ক্যারিয়ারের সবচেয়ে সফল কাজ।



এর আগে, গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে প্রদর্শিত হয় টিলডা অভিনীত ‘অরনাল্ডো’। প্রদর্শনের আগে একইভাবে মঞ্চ-আলোচনায় অংশ নেন এই অভিনেত্রী। এসময় এক দর্শকের প্রশ্নের উত্তরে টিলডা জানান, তার অন্যতম প্রিয় সিনেমা ‘অরনাল্ডো’। কারণ, এটি তাঁর জন্য ছিল ভিন্নধর্মী এক সিনেমা। ছবিটির প্রতিটি ফ্রেমে ছিলেন তিনি। অনুষ্ঠানে তিনি ‘মেমোরিয়া’ নামে নিজের আরও একটি প্রিয় ছবির কথা জানান।



টিলডা সুইনটন জানান, লেখালেখির মাধ্যমে তিনি নিজেকে নতুনভাবে জেনেছেন। আর সাহিত্যের আসর তাকে ভীষণ টানে। তাই ব্যস্ততার মাঝেও বাংলাদেশে সাহিত্যের আসরে ছুটে এসেছেন।



উল্লেখ্য, টিলডা একাধারে অভিনেত্রী, নির্মাতা, লেখক ও শিল্পী হিসেবে খ্যাতি কুড়িয়েছেন। ‘উই নিড টু টক অ্যাবাউট কেভিন’, ‘দ্য ক্রনিকলস অব নার্নিয়া’, ‘দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল’, ‘ডক্টর স্ট্রেঞ্জ’-এর মতো ব্যবসা-সফল সিনেমায় অভিনয় করেছেন তিনি। সেরা পার্শ্ব-অভিনেত্রী হিসেবে যে ২০০৭ সালে ‘মাইকেল ক্লেটন’ ছবির জন্য জিতেছেন অস্কার। তবে নিজেকে অভিনেত্রীর চেয়ে লেখক হিসেবে পরিচয় দিতেই স্বাচ্ছন্দ্যবোধ করেন টিলডা।


বিবার্তা/জামাল


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com