শিরোনাম
বইমেলায় আহমেদ মুনীর তাঈফের ‘নির্বাক নীহারিকা’
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৫৩
বইমেলায় আহমেদ মুনীর তাঈফের ‘নির্বাক নীহারিকা’
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

এবারের বইমেলায় ভিন্নধর্মী প্রেমের উপন্যাস ‘নির্বাক নীহারিকা’ নিয়ে হাজির হচ্ছেন তরুণ লেখক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহমেদ মুনীর তাঈফ। বাংলা একাডেমী বই মেলায় পুথি নিলয় প্রকাশনী থেকে বইটি প্রকাশিত হবে।

 

৯ ফেব্রুয়ারি বিকেল ৪টায় মোড়ক উন্মোচন করা হবে। বইমেলার বইটি পুথি নিলয় প্রকাশনীর ৩১২ ও ১৩ নম্বর স্টলে পাওয়া যাবে।

 

উপন্যাসের কাহিনী অজপাড়া গাঁয়ের নির্মল পরিবেশ আর স্নিগ্ধতায় বেড়ে ওঠা রক্ষণশীল পরিবারের এক মেয়েকে নিয়ে বলে জানিয়েছেন লেখক আহমেদ মুনীর তাঈফ।

 

বইটি সম্পর্কে তিনি বলেন, উপন্যাসে সামাজিক দায়বদ্ধতা থেকেই সমাজের বিচ্যুতি আর ক্ষতগুলোর দিকে নির্দ্বিধায় দৃষ্টি চলে যায় বারবার। একুশ শতাব্দীর এই লগ্নে এসেও আমাদের সভ্যতা আর সংস্কৃতি তীক্ষ্নভাবে আঘাত করে, আহত করে আমায়। তাই হাতিয়ার হিসেবে কলম ধরতে বাধ্য হলাম। এটা আমার সংস্কৃতি আর সভ্যতা রক্ষার যুদ্ধ।

 

তিনি বলেন, উপন্যাসের কাহিনীতে ফুটে উঠেছে গ্রামের সহজ-সরল মেয়ের মেধার গুণে শহরের নামকরা একটি কলেজে ভর্তি হওয়ার গল্প। গ্রামের সকলের আপত্তি উপেক্ষা করে স্বপ্ন পূরণে শহরে ছুটে আসা। ইট-পাথরের এই শহরে পরিবারের কেউ না থাকায় শুরু হয় সংকট। বাসস্থান, শহুরে নতুন মুখ, নতুন আচরণ, নতুন পোশাক, নতুন পরিবেশ আর শরীর নির্ভর প্রেমের উত্তাপ নিয়ে এগিয়ে যায় কাহিনী। বাস্তব জীবনে এমন ঘটনা আমাদের চারদিকে ঘটে থাকে বিভিন্ন সময়।

 

ভালোবাসা সত্যিই ঈশ্বর প্রদত্ত এক অপার নেয়ামত। তাই হয়তো তীব্র অনীহা থাকা সত্ত্বেও স্বর্গীয় ভালোবাসার কাছে মাথা নত করতে বাধ্য হয় সে। বিনিময় আদৌ কি কিছু পেয়েছে?

 

সময়ের পরিক্রমায় দৃশ্যমান হয় ভিন্নরূপ! গ্রামের সহজসরল মেয়ে, যে ক্লাসমেট বান্ধবীদের উগ্র পোশাকেও বিব্রত হতো, অপ্রয়োজনে বন্ধুর সাথেও কথা বলতে পারত না। রক্ষণশীল আদর্শকে ধারণ করতো বোরকা পরিধান করে চলাচল করতো। আর বাবা মায়ের স্বপ্ন পূরণে দিনরাত নির্ঘুম কাটাতো।

 

তার টার্গেট এখন কমপক্ষে ১০ জন সুপুরুষ। একজন রক্ষণশীল মেয়ে হয়েও কেন এই বিচ্যুতি? উত্তর পেতে হলে পড়তে হবে সামাজিক দায়বদ্ধতা ও প্রেমের বিচ্যুতি নিয়ে ‘নির্বাক নীহারিকা’।

 

বিবার্তা/লাভলু/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com