ঠোঁট ফাটা প্রতিরোধের উপায়
প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৭, ১৮:৪৩
ঠোঁট ফাটা প্রতিরোধের উপায়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কখনো প্রচণ্ড গরম আবার কখনো হালকা ঠাণ্ডা – ঠিক এ আবহাওয়ায় ঠোঁট ফাটার সমস্যায় কষ্ট পান অনেকেই।নারী-পুরুষ নির্বিশেষে সবারই ঠোঁট শুষ্ক থাকে এবং ঠোঁট ফাটতে দেখা যায়। অনেকের আবার শুধু শীতকালই নয়, সারা বছর ঠোঁট ফেটে যায়। সেক্ষেত্রে কী করণীয়? ঠোঁটের শুষ্কতা ও ঠোঁট ফাটা মোকাবিলা করতে সহজ কিছু উপায় জেনে নিন :


কেন ঠোঁট ফাটে?


শরীরের ডিহাইড্রেশনের ফলে ঠোঁট ফাটে। এ সময় এমনিতেই জল কম খাওয়ার প্রবণতা থাকে। তাই জল বেশি করে খেলে ঠোঁট ফাটা কমতে পারে।


ঘরোয়া টোটকা


ঠোঁটে সবসময় নামী কোম্পানির লিপবাম লাগান৷ লিপবাম এসপিএফ যুক্ত হওয়া প্রয়োজন। শীতেও সূর্যরশ্মি ঠোঁটকে কালো করে দিতে পারে। তাই লিপবামে সান প্রোটেকশন থাকা জরুরি।


ঠোঁটে ক্লিনজিং


মধু ও লেবুর রসের বিশেষ প্যাক ঠোঁটের ক্লিনজার হিসেবে কাজ করে। এক চা চামচ দুধের সর ও তিন ফোঁটা লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটা ফ্রিজে রেখে দিন। রোজ রাতে শুতে যাওয়ার আগে এই মিশ্রণটা লাগিয়ে নিন ।


খুব তাড়াতাড়ি ঠোঁট ফাটা কমায় এবং তাকে করে তোলে নরম ও পেলব । এক চা চামচ মধু ও এক চা চামচ গোলাপ জল মিশিয়ে নিন । ঠোঁটে ১৫ মিনিট লাগিয়ে রাখুন । তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন । দিনে অন্তত চারবার এই মিশ্রণটি ঠোঁটে লাগানোর চেষ্টা করুন।


অনেকেই জানেন না গ্রিন টি ব্যাগ খুব ভালো ময়শ্চারাইজারের কাজ করে । এবং খুব সহজেই এটা ব্যবহার ও করতে পারবেন। একটা ব্যবহৃত টি ব্যাগ নিন এবং ঠোঁট দিয়ে চেপে ধরুন । এইভাবে চার মিনিট রেখে দিন । দিনে একবার করে করলেই হবে ।


এক টুকরো শশা নিয়ে ভালো করে তা ঠোঁটের ওপর হাল্কা করে ঘষুন । ১৫ থেকে ২০ মিনিট শশার রস ঠোঁটে লাগিয়ে রাখুন । দিনে যতবার খুশি শশার রস লাগাতে পারেন ।


ঠোঁট ফাটা খুব সহজেই নারকেল তেল লাগালে সেরে যায় । কয়েক ফোঁটা তেল ঠোঁটের ওপর লাগিয়ে নিন । নারকেল তেলের বদলে অলিভ অয়েল ও লাগাতে পারেন ।


সতর্কতা


ঠোঁট ফাটলে জিভ দিয়ে ঠোঁট চাটবেন না।শীতকালে ম্যাট লিপস্টিক এড়িয়ে চলুন৷


কী করবেন


লিপগ্লস বা ময়েশ্চারাইজার-যুক্ত লিপস্টিক ব্যবহার করবেন৷রাতে ঘুমোতে যাওয়ার আগে ঠোঁটেও ভাল করে ময়েশ্চারাইজার লাগান৷


বিবার্তা/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com