শিরোনাম
নানা অসুখে ‘ভেষজ অ্যান্টিবায়োটিক’
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৭, ১৭:০৭
নানা অসুখে ‘ভেষজ অ্যান্টিবায়োটিক’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঋতু পরিবর্তন মানেই ঘরে ঘরে সর্দি, কাশি, জ্বর আর বিভিন্ন সংক্রামক রোগের আগমন। এসব ক্ষেত্রে ওষধি গাছের ব্যবহার জানা থাকলে আগে থেকে যেমন সতর্ক হওয়া সম্ভব, তেমনি ঘরে তৈরি আন্টিবায়োটিক সেবন করে নানা অসুখ সারানোও যায়।


‘ব্রণ' সমস্যা
প্রায় সব অসুখের জন্যই কোনো-না-কোনো ওষধি গাছ পৃথিবীতে জন্মেছে। শুধু তা আমাদের খুঁজে নিতে হবে। যেমন ব্রণের সমস্যায় সাহায্য করে আপেলের তৈরি ভিনেগার।
ভালো করে মুখ ধোয়ার পর একটু তুলো আপেল ভিনিগারের মধ্যে ভিজিয়ে নিন। তারপর সেই তুলো মুখের ব্রণের ওপর কিছুক্ষণ ধরে রাখুন। দেখবেন পরদিনই ব্রণটি ছোট হয়ে যাবে।


ডায়রিয়া বা পেট খারাপে গাজর
৫০০ গ্রাম গাজর একটু লবণ দিয়ে এক লিটার পানিতে এক ঘণ্টা সিদ্ধ করে নিন। তারপর ভালো করে চটকে নিন। দিনে কয়েকবার এই ঘন স্যুপটি খেলে পেটের জীবাণু প্রায় নির্মূল হবে।


১০০ বছরের পুরোনো এই রেসেপিটি জানান জার্মানির হাইডেলব্যার্গ শহরের শিশুবিশেষজ্ঞ ডা.মোরো।


জার্মানিতে আদা-হলুদের জনপ্রিয়তা
অনেক জার্মান পরিবারে আজকাল ‘ওষধি গাছ বা ভেষজ অ্যান্টিবায়োটিক’ তৈরি করতে দেখা যায়, বিশেষ করে যেসব বাড়িতে শিশু-কিশোর ও প্রবীণ রয়েছেন। তবে কিছুদিন আগেও জার্মানিতে আদা ও কাঁচা হলুদ অপরিচিতই ছিলো। বিভিন্ন গবেষণার মাধ্যমে এসবের গুণাগুণ জানার পর আজকাল সচেতন জার্মানদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এবং পাওয়া যাচ্ছে প্রায় সর্বত্র।


‘ভেষজ অ্যান্টিবায়োটিক’
১০০ গ্রাম রসুন, ৫টি অর্গ্যানিক লেবু, ৭০ গ্রাম আদা, ৩০ গ্রাম কাঁচা হলুদ ভালো করে ধুয়ে ছোট করে কেটে নিয়ে এক লিটার পানি দিয়ে ব্লেন্ডারে গুঁড়ো করে নিন। এক চিমটি কালো গোল মরিচের গুড়ো মিশিয়ে চুলোয় অল্পক্ষণ গরম করার পর ২০ মিনিট ঢেকে রাখুন। এবার তরল ছেকে কাঁচের বোতলে ঢেলে ফ্রিজে রেখে দিন। শীতের মাসগুলোতে ঘরে তৈরি এই ‘ভেষজ অ্যান্টিবায়োটিক’ প্রতিদিন চার চামচ করে খেলে শীতের নানা অসুখকে দূরে রাখা সম্ভব।


মধুর অবদান
মধুর গুণের কথা আজ আর কে না জানে! আপনার কি ঠাণ্ডা লেগে গলায় আওয়াজ আসছে না? তাহলে দিনে কয়েকবার এক চা চামচ করে মধু ধীরে ধীরে খান। গলার ভাইরাস, সংক্রমণ এবং জীবাণু দমন করতে বিশেষভাবে সহায়তা করবে এই মধু।


দাঁতের মাড়িতে ইনফেকশন ?
দাঁতের মাড়ির ইনফেকশন এড়াতে প্রতিদিন গোসলের আগে এক টেবিল চামচ সূর্যমূখী তেল মুখের ভেতর নিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর মুখ থেকে তেল ফেলে দিয়ে নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন। তেল মুখের ভেতরের জীবাণু ধ্বংস করতে বিশেষভাবে সহযোগিতা করে থাকে। সূত্র ডয়চে ভেলে


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com