শিরোনাম
বৃষ্টি দিনের শাড়ি
প্রকাশ : ২৪ জুলাই ২০১৭, ১০:৫৮
বৃষ্টি দিনের শাড়ি
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রায় সব নারীরই প্রিয় পোশাক শাড়ি। তাই অনেকেই কর্মস্থলে প্রায় প্রতিদিনই শাড়ি পরেন শাড়ি। এমনকি কোথাও বেড়াতে গেলে কিংবা কোনো অনুষ্ঠানেও। কিন্তু এখন তো চলছে বর্ষাকাল, বলা নেই কওয়া নেই যখন তখন বৃষ্টি হচ্ছে। তাই এ সময় ঝামেলা মনে করে অনেকেই শাড়ি পরা এড়িয়ে চলেন। কিন্তু এই বর্ষায় শাড়িই হতে পারে একটি আদর্শ পোশাক যদি তা ঠিকঠাকভাবে পরা যায়।


তবে এই সময় পোশাকের কাপড় এমন হতে হবে যেন তা বৃষ্টির কারণে ভিজে গেলেও সহজে শুকিয়ে যায়। আর এ ধরনের কাপড়ের তালিকায় জর্জেট সবার ওপরে। গরমে যেমন আরাম আবার বৃষ্টিতে ভিজলেও শুকিয়ে যায় তাড়াতাড়ি। আবার পরার আগে ইস্ত্রি করার ঝামেলাও নেই।


তাছাড়া জর্জেট কাপড়ে কোনো ধরনের দাগ থাকে না, যেটা অন্য শাড়িতে থাকতে পারে। এ ধরণের শাড়িতে দাগ পড়লেও তা উঠে যায়। ফলে বর্ষা-কাদায় শাড়ি নষ্ট হ্রয়ার ভয়ও থাকে না। আর জর্জেটের শাড়ি পরতেও ঝামেলা কম।


এরপর আসে সিল্ক বা হাফ সিল্ক। পিওর সিল্ক না হয়ে এই সময়ে সামু সিল্ক বা সার্টিন সিল্কের শাড়ি বেছে নিতে পারেন। অ্যান্ডি কটন শাড়িও সময়োপযোগী। এ ধরনের শাড়ি এমনিতেই পরিপাটি আর সামলানো সহজ। কাদাপানি লাগলেও ধোয়া সহজ।


এ সময় শাড়ির জন্য বেছে নিতে পারেন উজ্জ্বল রংগুলো। মেজেন্টা, বেগুনি, গাঢ় সবুজ বা কলাপাতা সবুজ, নীল, লাল, হলুদ রংগুলো দারুণ লাগবে। অন্যান্য রঙের ক্ষেত্রে বেছে নিতে পারেন ব্রাউন, নেভি বস্নু, রেড, মেরুন, অলিভ।


শাড়ির সঙ্গে লম্বা ঝোলানো মালা বেশ চলছে। পুঁতির মালায় মেটালের নকশাদার লকেটও বেছে নিতে পারেন। নকশাদার জমকালো ব্লাউজের সঙ্গে গলায় গয়নার দরকার হয় না। কানে ছোট দুল পরতে পারেন। উপলক্ষ বুঝে ঝুমকা বা একটু বড় দুলও পরা যেতে পারে। হাতে কয়েকটা চুড়ি বা মোটা বালা মানানসই। খেয়াল রাখবেন গয়নাগাটি যেন হয় একদম ছিমছাম।


এবার আসি শাড়ির যত্নের দিকে। সঠিক যত্নে পুরনো ও দামি শাড়িগুলো অনেকদিন পর্যন্ত ভালো রাখা সম্ভব। তাছাড়া বর্ষার এই মৌসুমে আর্দ্র আবহাওয়া শখের শাড়িও নষ্ট করে দিতে পারে। ঠিক এই সময়টায় দরকার শাড়ির উপযুক্ত যত্ন। বর্ষার এই মৌসুমে আকাশে কড়া রোদের খেলা চলে তখন অন্তত একঘণ্টা করে


শখের শাড়ি শুকিয়ে নিন, আর্দ্র ভাব চলে যাবে। শাড়ির ভাঁজে ন্যাপথলিন, কালোজিরা বা নিমপাতা ইত্যাদি দিয়ে রাখতে পারেন, এতে পোকায় কাটবে না।


আলমারি বা ট্র্যাঙ্ক যেখানেই শাড়ি রাখুন না কেন, সেখানে যেন তেলাপোকা বা ইঁদুর ঢুকতে না পারে। কাঠের আলমারিতে শাড়ি রাখলে তা মাঝেমধ্যে খেয়াল করতে হবে আলমারি ঘুণে ধরেছে কিনা, নইলে শাড়ি কেটে দিতে পারে।


আবার স্টিলের আলমারিতে মরিচা লেগে শাড়ি নষ্ট হতে পারে। তাই আলমারি খুলে আর্দ্রভাব থাকলে শুকনো কাপড়ে মুছে দিতে পারেন। পরিহিত শাড়িতে বাইরে থেকে এসে কিছুক্ষণ বাতাসে রেখে ঘাম শুকিয়ে নিন, এতে দাগ পড়বে না।


আলমারিতে শাড়ি রাখার আগে অবশ্যই ঝেড়ে মুছে নিবেন। মসলিন বা কাতান শাড়ির ক্ষেত্রে অবশ্যই সাদা কাগজ ব্যবহার করতে হবে। এসব শাড়িতে ড্রাই ওয়াশ না করে পলিশ বা কাঁটা ওয়াশ করানোই ভালো। সুতি শাড়ি ইস্ত্রি করে কিছুক্ষণ বাতাসে রেখে তুলে রাখুন, অনেকদিনের জন্য রাখতে হলে মাড় না দেয়াই ভালো।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com