শিরোনাম
কোন ঋতুতে কেমন পোশাক
প্রকাশ : ২২ জুলাই ২০১৭, ১৬:৩৩
কোন ঋতুতে কেমন পোশাক
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঋতু বৈচিত্রের দেশ বাংলাদেশ। এখানে দুই মাস পর পর আমূল বদলে যায় প্রকৃতি। ঋতুর সাথে সাথে আমাদের পোশাকের পরিবর্তন হয়। এটা ছেলে এবং মেয়ে উভয়ের ক্ষেত্রেই। আমরা সব সময় চাই, যে ঋতুতেই হোক না কেন পোশাকটা যেন আরামদায়ক এবং ফ্যাশনাবল হয়। এজন্য কেউ ফ্যাশন হাউসে যাই, আবার কেউ দর্জি দিয়ে পোশাক তৈরি করে থাকি।


কিন্তু বিভিন্ন ঋতুতে সুন্দর পোষাকের মাধ্যমে নিজেকে কীভাবে সুন্দরভাবে উপস্থাপন করা যায়, এই সিদ্ধান্ত নেয়া অল্পবয়সী ছেলেমেয়েদের জন্য একটু কষ্টকর। তবে সিদ্ধান্ত নেয়ার প্রথম শর্ত হলো, অবশ্যই আর্টিফিসিয়াল পোশাক এড়িয়ে চলতে হবে।


কারণ, বিভিন্ন ঋতুতে বিভিন্ন পোশাক বিভিন্ন সৌন্দর্য সৃষ্টি করে এবং আরামদায়ক হয়। যেমন- আপনি যদি কটনের কাপড় পরেন, তাহলে আপনার গরম কম লাগবে এবং আরাম পারেন। আরও সুবিধার জন্য তাঁতে বোনা পোশাক পরতে পারেন।


সুতরাং, যখন গরম আসে তখন এইসব পোশাকের দিকে আমাদের বিশেষ লক্ষ্য রাখা উচিত। আবার গরমের সময় মেয়েদের নিজেকে আরামদায়ক রাখার প্রধান শর্ত হলো হাতা কাটা পোশাক পরা, যা গরম থেকে অনেক প্রশান্তি দেয়।


মেয়েরা যে সকল রঙ্গের পোশাক পরেন তার মধ্য– সাদা, হালকা গোলাপি, হালকা বেগুনি, হালকা নীল, বাদামি, আকাশি নীল, হালকা হলুদ ইত্যাদি রঙের পোশাককে অগ্রাধিকার দেয়া উচিত। কারণ, সাদা বা হালকা যে কোন রঙের পোশাক রোদে তাপ শোষণ করতে সাহায্য করে, ফলে সেটি আরামদায়ক হয়।



পুরুষ এবং শিশুদের পোশাকও হালকা রঙের হওয়া উচিত, যেমন- সাদা, ধূসর, হালকা নীল, বাদামি, উজ্জ্বল বাদামি ইত্যাদি রঙের পোশাক। মূলকথা হলো, সব সময় লক্ষ্য রাখতে হবে যে, কোন ঋতুতে কি ধরনের পোশাক আমাদেরকে আরাম দেবে।


শুধু পোশাক পরলেই সেটা আপনার জন্য আরামদায়ক ও ফ্যাশনাবল হবে না। ঋতুভেদে পোশাকের রঙের অনেক গুণ রয়েছে। আমরা অনেকই হয়তো জানি না যে, কোন সময়ে কোন রঙের পোশাক আমাদের পরা উচিত। ঋতুভেদে সঠিক রঙের পোশাক বেছে নেয়াটাও জরুরি।


আসুন কখন, কী রঙের পোশাক পরা উচিত, তা জেনে নিই আজই


> শীতকালে লাল, হলুদ, উজ্জ্বল সবুজ অথবা নীল রং এর পোশাক পরিধান করা উচিত। কারণ এগুলো আপনাকে গায়ে গরম অনুভব করতে সাহায্য করবে।


> গরমকালে হালকা রঙের যে কোন পোশাক ভাল। এ সময় আপনি বেছে নিতে পারেন সাদা, হালকা গোলাপি ও নীল রঙের পোশাক।


> বসন্ত ঋতুতে মন থাকে একটু উৎফুল্ল, তাই এই সময় আপনি বেছে নিতে পারেন গোলাপি, হলুদ, আকাশী অথবা সবুজ রঙের পোশাক।


> বর্ষার সময় গাঢ় রং বেছে নেয়াটাই ভালো। বৃষ্টির মওসুমে মনকে রাঙাতে গাঢ় রঙের বিকল্প নেই।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com