শিরোনাম
গরমে ত্বক সুস্থ রাখবেন যেভাবে
প্রকাশ : ২৪ মে ২০১৭, ১১:৪৫
গরমে ত্বক সুস্থ রাখবেন যেভাবে
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

কয়েক দিন ধরে প্রচণ্ড গরম পড়ছে। তারপর আবার প্রখর রোদ। সব কিছু মিলিয়ে অতিষ্ঠ জনজীবন। আর এই গরমে শরীর অসুস্থ হওয়ার পাশাপাশি ত্বক হারিয়ে ফেলছে তার উজ্জ্বলতা। তাই এই সময় ত্বকের প্রয়োজন বাড়তি যত্নের। কিন্তু অনেকেই জানেন না এই গরমে কীভাবে ত্বকের যত্ন নিতে হয়। তাদের জন্য আজ রইলো গরমে ত্বক সুস্থ রাখার দারুন কিছু টিপস।


ত্বক পরিষ্কার
এই গরমে দিনে কমপক্ষে দুইবার মুখ ধোয়ার অভ্যাস করুন। এটি ত্বক থেকে ময়লা দূর করে ত্বক পরিষ্কার রাখবে। তবে সাবান বা ফেসওয়াশ দিনে একবারের বেশি ব্যবহার না করাই ভালো।


এক্সফলিয়েশন
গরমে ত্বক নিয়মিত এক্সফলিয়েট করা প্রয়োজন। একটি পাত্রে বেসন, দুধ এবং গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করতে পারেন। এই প্যাকটি ত্বকে স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারেন।


মিল্ক ক্লিনজার
বাজারের ক্লিনজার ব্যবহারে পরিবর্তে ঘরের তৈরি ক্লিনজার ব্যবহার করতে পারেম একটি তুলোর বল দুধের মধ্যে ভিজিয়ে নিন। এটি দিয়ে ত্বক ম্যাসাজ করুন। দুধ ত্বক পরিষ্কার করার পাশাপাশি ত্বকের বিভিন্ন দাগ দূর করতে সাহায্য করবে।


বরফ
প্যাক লাগানোর সময় না থাকলে এক টুকরো বরফ ত্বকে ব্যবহার করুন। এটি ত্বক ঠান্ডা করে সতেজ একটি লুক দেওয়ার পাশাপাশি গরমের ব্রণ হওয়ার প্রবণতা হ্রাস করবে। তরমুজ বা টমেটোর রস দিয়ে বরফ তৈরি করে ত্বকে ব্যবহার করতে পারেন।


রোদে পোড়া দাগ দূর
গরমে ত্বকে সানবার্ন হওয়াটাই স্বাভাবিক। ত্বক থেকে এই দাগ দূর করার জন্য ত্বকে লেবু বা টমেটোর রস ব্যবহার করা উচিত। এটি ত্বক থেকে রোদে পোড়া দাগ দূর করবে কোনো পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই।


পেঁপের প্যাক
পেঁপের প্যাক এই গরমে ত্বকের জন্য আর্দশ। পাকা পেঁপে এবং দুধ একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। এছাড়া শসা ব্যবহার করতে পারেন। শসা লবণে ভিজিয়ে নিন এটি ত্বকে ব্যবহার করুন। লবণ এক্সফলিয়েট হিসেবে কাজ করবে।


গ্রিন টি ব্যাগ
চোখের নিচের কালি বা চোখের ফোলাভাব দূর করতে গ্রিন টি ব্যাগ ব্যবহার করুন। এটি চোখের চারপাশের বলিরেখা পড়াও রোধ করবে। গরমের আরেকটি গুরুত্বপূর্ণ অংশ হলো টোনার। বাইরে থেকে ঘরে ফিরে একটি তুলোর বলে গোলাপ জল ভিজিয়ে নিন। এটি ত্বকে ব্যবহার করুন। গোলাপ জল বেশ ভালো প্রাকৃতিক টোনার।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com