শিরোনাম
যেভাবে নষ্ট করছেন শখের গহনা
প্রকাশ : ২২ মে ২০১৭, ১৪:৪৬
যেভাবে নষ্ট করছেন শখের গহনা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আপনার গহনাগুলোকে আপনি সত্যিই ভীষণ ভালোবাসেন। কিন্তু সামান্য অযত্ন কিংবা সামান্য খামখেয়ালিপনাই কিন্তু আপনার প্রিয় গহনা ধ্বংসের কারণ হয়ে দাঁড়াতে পারে। আপনার করা কোন কাজগুলো, গহনার জন্য ক্ষতিকর আসুন জেনে নেয়া যাক। মনে রাখবেন, গহনা ব্যবহারে অবশ্যই সাবধানতা অবলম্বন করা উচিৎ। আপনার ছোটখাটো ভুলে যেন আপনার পরিহিত গহনা ধ্বংস বা নষ্ট না হয় সেদিক খেয়াল রাখার দায়িত্বও কিন্তু আপনারই।


● পরিষ্কারক সল্যুশনে বেশিক্ষণ ভিজিয়ে রাখা: গহনা পরিষ্কার করার জন্য অনেক সময় সল্যুশন ব্যবহার করা হয়। কিন্তু এসব সল্যুশনে গহনা বেশিক্ষণ ভিজিয়ে রাখা গহনার ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। এমনকি সোনা বা রুপার গহনার ও ক্ষতির কারণ হতে পারে এই সল্যুশন। তাই যত দ্রুত সম্ভব সেগুলোকে পরিষ্কার করে ফেলুন আর সল্যুশন থেকে তুলে ফেলুন।


● সবসময়ই গহনা পরে থাকা: সব গহনা সবসময় না পরা হলেও কিছু গহনা বিশেষ করে ছোটবেলায় উত্তরাধিকার সূত্রে পাওয়া চেইন বা এংগেজমেন্ট রিং সব সময় পরে থাকেন অনেকে। অথচ সবসময় গহনা পরে থাকা গহনা ধ্বংসের অন্যতম প্রধান কারণ। ঘুমানোর সময়, থালা বাসন ধোয়ার সময়, রঙ দিয়ে কাজ করার সময় অবশ্যই আপনার গহনা বা রিং খুলে রাখুন।



● গোসল বা সাঁতার কাটার সময় গহনা পরে থাকা: পানিকে এক প্রকার গহনার শত্রু বলা চলে। আর তাই গোসল বা সাঁতার কাটার সময় গহনা পরে থাকবেন না। যে কোন মৌল দ্বারা গঠিত গহনা এই পানির আঁচে নষ্ট হয়ে যায় আর সে পানি যদি লবণাক্ত বা ক্লোরিনযুক্ত হয়, তাহলে তো কথাই নেই!


● আল্ট্রাসোনিক মেশিন দিয়ে গহনা পরিষ্কার করা: নিঃসন্দেহে আল্ট্রাসোনিক মেশিন খুব ভালো পরিষ্কারক। কেননা এটি আপনার গহনাকে খুব ভালো পরিষ্কার করে। কিন্তু এই আল্ট্রাসোনিক মেশিন আপনার গহনার জন্য মোটেও ভালো নয়। বিশেষ করে মুক্তো, কোরাল, ওপাল ইত্যাদি নরম জাতীয় পাথরগুলোকে আল্ট্রাসোনিক মেশিন থেকে দূরে রাখুন।


● পাথরে চাপ দিয়ে আংটি খোলা: বেশিরভাগ মানুষই এই সাধারণ ভুলটি করে থাকেন। হাতের আংটি খোলার সময় আংটির পাথরে চাপ দিয়ে খুলতে চেষ্টা করেন। বিশেষ করে যখন আংটি খোলা বেশ কষ্টসাধ্য হয়ে যায়। এই কাজ করা থেকে বিরত থাকুন। আপনার প্রিয় রিং ধ্বংসের কারণ হয়ে দাঁড়াতে পারে এই কাজটি।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com