শিরোনাম
সকালে মন ভালো করার ৬ উপায়
প্রকাশ : ২০ মে ২০১৭, ১১:৩০
সকালে মন ভালো করার ৬ উপায়
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

‘Morning shows the day’ -কথাটা বিশ্বাস করেন কি না জানি না তবে এটা সত্যি যে আপনার মেজাজ সারাদিন কেমন থাকবে তা অনেকটাই নির্ভর করে আপনার সকালের মেজাজের ওপরে। তবে সাধারণত রাতে ভালো ঘুম হলেই একজন মানুষ সকালে হাসিমুখে ঘুম থেকে উঠতে পারেন। আর যদি রাতে ঘুম ভালো না হয়, তাহলে সকালে ঘুম থেকে ওঠাটা অনেকের জন্যই কঠিন হয়ে পড়ে। মেজাজটাও খিটখিটে থাকে, পুরোটা দিনই যেন মাটি হয়ে যায়। এ সমস্যা থেকে প্রতিকার পেতে রোজ সকালে ঘুম থেকে হাসি মুখে উঠার অভ্যাস করুন। সহজ কিছু টিপস মেনে চললেই আপনি অভ্যাসগুলো আয়ত্ত করতে পারবেন। আসুন আজ জেনে নেয়া যাক কি কি টিপস মেনে চলবেন।


রাতেই গুছিয়ে রাখুন
কেউ কেউ রাতে ঘুম ভেঙ্গে গেলে পানি পান করেন। তাদের জন্য একবোতল পানি বিছানার পাশে রাখা উচিৎ। আবার কারো কারো সকালে ঘুম থেকে ওঠেই চা পান করার অভ্যাস থাকে তারা যদি রাতেই চা পান করার সামগ্রীগুলো গুছিয়ে রাখেন তাহলে আর সকালে ওঠে এগুলো গুছিয়ে চা তৈরি করার ঝামেলা থাকবে না। আপনি খুব সহজেই চা তৈরি করে ফেলতে পারবেন। পরদিন আপনি যে কাপড় পরে বাইরে যাবেন তা রাতেই ঠিক করে রাখুন। এছাড়া দুপুরের খাবারও প্রস্তুত করে রাখতে পারেন রাতেই।


স্ট্রেচিং করুন
বেশিরভাগ মানুষই তাদের শরীরকে জাগার সুযোগ না দিয়ে খুব দ্রুত ঘুম থেকে উঠে পড়েন। এর পরিবর্তে ঘুম ভাঙার পর কিছুক্ষণ শুয়ে থাকুন এবং আপনার পেশীগুলোকে সচল করার জন্য কিছু স্ট্রেচিং করুন। তারপর বিছানা থেকে নেমে আরো সহজ কিছু স্ট্রেচিং করুন। সায়েন্টিফিক আমেরিকান নামক জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখানো হয়েছে যে, সামান্য কিছু শারীরিক সক্রিয়তাই আপনাকে ভালো অনুভূতি দিতে পারে।


বাথরুমে কিছুটা সময় থাকুন
সকালে শাওয়ারের নীচে দাঁড়িয়ে ঝটপট গোসল না সেরে একটু সময় নিন। শাওয়ার জেল বা বডি লোশন লাগিয়ে কিছুক্ষণ হাঁটাহাঁটি করুন এবং তখন একটি গান শুনতে পারেন। ওয়াশিংটন ইউনিভার্সিটি এর সাইকোলজিস্ট আর. কীথ সাউয়ের এর মতে, সকালে গোসলের সময়ে উদ্ভাবনী চিন্তা এবং সৃজনশীলতা আপনাকে নাড়া দিতে পারে, আপনাকে সুখি ও আত্মবিশ্বাসী করে তুলতে পারে।


প্রয়োজন না মনে করলেও খান
সকালে সুস্বাদু খাবার তৈরি করুন ও খান যা আপনাকে সারাদিনের কাজের জন্য শক্তি দেবে। যদি আপনি সকালে কিছু খেতে পছন্দ না করেন তাহলে মেজাজের উন্নতি ঘটায় এমন উপাদান যুক্ত স্মুদি বা সবজির জুসের মত তরল খাবার খান। সাইকোলজিক্যাল সায়েন্সের একটি গবেষণায় দেখানো হয়েছে যে, আগে থেকেই পরিকল্পনা করে নিলে পুষ্টির ক্ষেত্রে ভালো সিদ্ধান্ত নেয়া যায়।


মজার কিছু পরিকল্পনা করুন
যদি সব কিছুই ব্যর্থ হয় তাহলে দিনের অন্য সময়টাতে ভালো কিছু করার চেষ্টা করুন। নৈশ ভোজে আপনার পছন্দের কোন খাবার খাওয়ার পরিকল্পনা করুন বা বন্ধুর সাথে কফি পান করুন বা আপনার পছন্দের মানুষটির কাছে ম্যাসেজ পাঠান।


ব্যায়াম করুন
শুধু সুস্বাস্থ্যের জন্য নয়, মন ভালো রাখতেও ব্যায়াম বেশ উপযোগী। মাত্র পাঁচ মিনিট টানা ব্যায়াম করলে এন্ড্রোফিন নামক হরমোন নিঃসৃত হয়। যা ১২ ঘণ্টা মন ভালো রাখতে সহায়তা করে। এর জন্য জিমে যাওয়া তেমন জরুরি হয়। ঘরেও করা যায় এমন ব্যায়াম করলেও তা মানসিক অবস্থার উন্নতিতে সহায়তা করবে। তাছাড়া অবসাদ দূর করতে যোগ ব্যায়ামও বেশ কার্যকর। তবে আগে ভালোভাবে প্রশিক্ষণ নিয়ে তবেই যোগ ব্যায়াম করা উচিত।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com