শিরোনাম
শসার ১০ ব্যতিক্রমী ব্যবহার
প্রকাশ : ২৪ মার্চ ২০১৭, ১০:০১
শসার ১০ ব্যতিক্রমী ব্যবহার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

শতকরা ৯৫ ভাগ পানিসমৃদ্ধ এই সবুজ রঙের সবজি শসা দেখতে যতোটাই নিরীহ হোক না কেন এর রয়েছে অসাধারণ গুণাগুণ। এর গুণ কথা সেই প্রাচীনকাল থেকেই সকলের জানা। শসার রয়েছে অসাধারণ পুষ্টিগুণ। শসার রস আর্থ্রাইটিস, একজিমা, হার্ট ও ফুসফুসের সমস্যা সমাধানে বেশ কার্যকর। শসার এসব গুণের কথা সবারই জানা। কিন্তু এসব বাদেও শসার রয়েছে আরও বেশ কিছু গুণাগুণ। জেনে নিন শসার ১০টি ব্যতিক্রমী ব্যবহার।


● বাথরুমের আয়না কিংবা গ্লাসে পড়েছে সাবান পানির ছোপ ছোপ দাগ? কোন চিন্তা করবেন না। শসা পাতলা স্লাইস করে কেটে ঘষে দিন দাগের ওপর। নিমিষেই দূর হবে দাগ।


● যারা বাগান করেন তারা বাগানে শামুকের অত্যাচারের কথা খুব ভালো করেই জানেন। এই অত্যাচার থেকে বাঁচতে চাইলে একটি অ্যালুমিনিয়ামের পাতের ওপর শসা ঘষে নিয়ে রেখে দিন বাগানে। অ্যালুমিনিয়াম ও শসার ক্যামিকেল রিঅ্যাকশনে সৃষ্টি হবে এক ধরনের গন্ধ যা মানুষ না পেলেও ঠিকই পাবে শামুক ও শামুক জাতীয় প্রাণী। এবং এই গন্ধই দূর করবে এদেরকে।


● রাতের পার্টির পর মাথা ব্যথায় ভুগে থাকেন অনেকেই। ব্যথানাশক ঔষধ খাওয়া খুব বেশি ভালো নয়। কি করবেন ভাবছেন? এর চিন্তাও ছেড়ে দিন শসার ওপরে। ৩/৪ স্লাইস শসা খেয়ে ঘুমিয়ে পড়ুন। সকাল হতেই নিজেকে পাবেন ঝরঝরে এবং ব্যথামুক্ত।


● অফিস মিটিং কিংবা ইন্টারভিউ অথবা জরুরি কাজে বাইরে যেতে হচ্ছে? কিন্তু জুতো পলিশ করার সময় নেই। শসা কেটে তা দিয়ে ঘষে নিন জুতোর ওপরটা। দেখবেন একেবারে ঝকঝক করছে।


● অফিসে কিংবা বাইরে কোথাও দুপুরের খাবারের পরে মুখে থেকে যায় খাবারের গন্ধ। এই গন্ধ দূর করার জন্য কিছুই না, লাগবে শুধুমাত্র শসা। শসা ছোট করে কেটে জিহ্বার সাহায্যে মুখের ভেতর উপরের তালুতে চেপে ধরে রাখুন ৩০ সেকেন্ড। বাজে গন্ধ শুষে নেবে শসা। মুখের ব্যাকটেরিয়া মেরে ফেলবে সেই সাথে।



● কাজ করতে করতে ক্লান্ত লাগছে? কাজে মন বসতে চাইছে না ক্লান্তির জন্য? খেয়ে ফেলুন একটি শসা। শরীর একেবারে ঝরঝরে হয়ে উঠবে। ফিরে আসবে মনোযোগ।


● কলম দিয়ে লিখতে লিখতে ভুল লিখে ফেলেছেন? কিন্তু পাচ্ছেন না কোন ফ্লুয়িড? কি করে মুছবেন ভাবছেন? শসার খোসার বাইরের দিক ঘষে নিন কাগজে। সুন্দর রাবারের মত কাজ করবে। দেয়ালে বাচ্চাদের আঁকিবুঁকিও মুছে ফেলতে পারেন এই পদ্ধতিতে।


● বেশি কিংবা কম ঘুমানোর ফলে ফুলে যায় চোখের নিচের দিক। দেখতে বিশ্রী লাগে বেশ। এই ফুলে যাওয়া ভাব দূর করবে শসা। দু টুকরো শসা চোখের ওপর দিয়ে রেখে দিন ২০-২৫ মিনিট। ব্যস সমস্যা সমাধান।


● শসার প্রায় ৯৫ ভাগ পানি ফলে এটি শরীরের আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করে। ফলে শরীর ঠাণ্ডা রাখে। শসায় ক্যালরির পরিমাণ খুবই কম তাই যারা স্বাস্থ্যসচেতন তারা ডায়েট করার সময় শসার ওপর নির্ভরশীল হোন। দ্রুত ওজন কমাতে পারবেন।


● শসায় রয়েছে ভিটামিন বি১, ভিটামিন বি২, ভিটামিন বি৩, ভিটামিন বি৫, ভিটামিন বি৬, ভিটামিন সি, কালসিয়াম, আয়রন, জিংক, ফসফরাস, পটাশিয়াম। সুতরাং স্বাস্থ্য সুরক্ষায় ভিটামিনের ট্যাবলেট খাওয়ার চেয়ে বরং একটি শসা খান প্রতিদিন।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com