শিরোনাম
তিরিশেও ত্বক হোক ঝকঝকে ও মসৃন
প্রকাশ : ২৩ মার্চ ২০১৭, ১৬:৫৯
তিরিশেও ত্বক হোক ঝকঝকে ও মসৃন
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাধারণত বয়স ৩০ পেরোলেই মেয়েদের ত্বকে বার্ধক্যের নানা রকম চিহ্ন পড়তে শুরু করে। বলিরেখা, কালচে ছোপ, পিগমেন্টেশন, লালচে দাগ। আর এ সবই বার্ধক্যের লক্ষণ। তাই আগে থেকে প্রত্যেক মেয়েরই একটু সচেতন থাকা প্রয়োজন। যতই কুঁড়েমি লাগুক, ত্বকের বাড়তি যত্ন নিতেই হবে। কিন্তু কীভাবে যত্ন নিবেন? জেনে নিন আজকের এই প্রতিবেদন থেকে।


> কোনও রকম সমস্যা হলে সময় নষ্ট না করে ডার্মাটোলজিস্টের কাছে অবশ্যই যাবেন। অ্যান্টি-এজিং ট্রিটমেন্টগুলোর মধ্যে রেটিনল ট্রিটমেন্ট বেশ জনপ্রিয়। পদ্ধতিটা ত্বকের কোলাজেন বাড়িয়ে আরও টানটান করতে সাহায্য করবে।


> বিউটি-রুটিনে অবশ্যই যোগ করুন ভালো সেরাম। বাজারে অনেক ধরনের সেরাম পাওয়া যায়। নিজের স্কিন টাইপ অনুযায়ী সেরাম বাছতে হবে। টোনারের পর আর ময়েশ্চারাইজার লাগানোর আগে সেরাম ব্যবহার করবেন দু’বেলা।


> নাইট ক্রিম আর আই ক্রিম ঘুমনোর আগে মাস্ট। নিয়মিত আন্ডার আই ক্রিম লাগানো অভ্যেস করুন। চোখের আশপাশের চামড়া বাকি মুখের তুলনায় অনেক বেশি নরম। তাই বয়সের ছাপও এখানেই সবচেয়ে আগে পড়ে। আই মেকআপ তোলার সময়ে বেশি ঘষাঘষি করবেন না। ক্লিনজিং মিল্কের বদলে নারকেল তেল বা অলিভ অয়েল দিয়ে আলতো ম্যাসাজ করে মেকআপ তুলুন। রোদে বেরোলে অবশ্যই সানগ্লাস পরবেন।


> বয়সের সাথে যে ত্বকের আর্দ্রতা কমে যায়, তা সকলেরই জানা। তাই নিয়ম করে রোজ ২.৫ লিটার পানি অবশ্যই খাবেন। তাছাড়া যে কোনো ফলের রস বা ডাবের পানি রাখুন রোজকার ডায়েটে।


> সপ্তাহে অন্তত দু’দিন হাইড্রেটিং স্লিপিং মাস্ক লাগিয়ে শুতে যান। মনে রাখবেন ক্লে মাস্ক লাগালে ত্বক বেশি শুকিয়ে যায়। তাই সেই প্যাকে একটু মধু যোগ করুন। কিংবা ধোয়ার সময়ে গোলাপ জল বা দুধ দিয়ে ধুতে পারেন। ধোয়ার পর ময়েশ্চারাইজার অবশ্যই লাগাবেন।


> ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যুক্ত খাবার খান। যেমন ফ্ল্যাক্সসিড, স্যামন বা ওয়ালনাট। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডে অ্যান্টি এজিং গুণ রয়েছে। ত্বক ভালো রাখতে গেলে শরীরও ঝরঝরে রাখা প্রয়োজন। তাই রোজ সকালে কিছুক্ষণ যদি যোগব্যায়াম করতে পারেন।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com