রান্না করতে গিয়ে গরম তেল ছিটকে এলে, যেভাবে মিলবে স্বস্তি
প্রকাশ : ১৬ নভেম্বর ২০২৩, ১২:৪১
রান্না করতে গিয়ে গরম তেল ছিটকে এলে, যেভাবে মিলবে স্বস্তি
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

রান্না করতে গিয়ে অনেক সময়ই গরম তেল ছিটকে এসে হাতে লাগে। অল্পস্বল্প তেলের ছিটেয় তেমন সমস্যা সব সময় হয় না। কিন্তু তেলের পরিমাণ বেশি হলে ক্ষতস্থানে দাগ পড়তে সময় লাগে না। ফোস্কাও পড়ে। সব সময় হাতের কাছে ওষুধও মজুত থাকে না।



তা হলে উপায়?



ফোস্কায় ভুলেও বরফ লাগানো উচিত নয়। পুড়ে যাওয়ার পর বরফ ঘষলে তা ত্বকের ক্ষতি করে। সবচেয়ে ভাল, কলের ঠান্ডা জলের নিচে বেশ খানিকক্ষণ হাত রেখে দেওয়া। হাতের কাছে ওষুধ না থাকলে তাৎক্ষণিক জ্বালাপোড়া কমাতে ঠান্ডা জল ছাড়া আর কী কী ব্যবহার করতে পারেন?


মধু: ক্ষতস্থান থেকে ক্ষতিকর ব্যাক্টেরিয়া দূর করতে ও জ্বালাভাব কমাতে মধু বেশ উপকারী। তাই ঠান্ডা জলে ক্ষতস্থান রাখার পর বেশ খানিকটা মধু লাগিয়ে রাখলে স্বস্তি পাবেন।


অ্যালোভেরা: ক্ষতস্থানে অ্যালোভেরা লাগালে সেই স্থান ঠান্ডা হয় ও জ্বালাভাবও কমে। বাড়িতে অ্যালোভেরা গাছ থাকলে তার পাতা ছিঁড়ে সরাসরি ক্ষতস্থানে লাগান। অ্যালোভেরা পোড়া অংশের দাগ মেলাতেও সাহায্য করে।


শসার টুকরো: শসার টুকরো ক্ষতস্থানের জ্বালা ভাব কমায়। কারণ এতে এমন ধরনের অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে, যা যে কোনও প্রদাহকে কমাতে সহায়তা করে। এ ছাড়া শসায় থাকা প্যান্টোথেনিক অ্যাসিড ত্বককে মোলায়েম রাখে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com