চোখের নিচে কালচে দাগ দূর করতে যে অভ্যাস ত্যাগ করবেন
প্রকাশ : ১৭ আগস্ট ২০২৩, ১০:১০
চোখের নিচে কালচে দাগ দূর করতে যে অভ্যাস ত্যাগ করবেন
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

কাজের চাপ, উদ্বেগ, রাত জেগে সিরিজ দেখা বা সদ্যোজাতের দেখাশোনা করা— ফল চোখের তলায় কালি। ফেশিয়াল করিয়েও যে খুব উপকার হয়েছে, এমন নয়।


অনেকে আবার এই সমস্যা থেকে মুক্তি পেতে রাতে শুতে যাওয়ার আগে আলাদা করে দামি প্রসাধনীও মাখেন। নিয়মিত ব্যবহারে অনেকের উপকার মেলে। এতগুলি টাকা খরচ করে ফল না মেলায় অসন্তুষ্ট হন অনেকে।


তবে অভিজ্ঞরা বলছেন, চোখের তলার ফোলা ভাব, কালচে দাগ দূর করতে শুধু ক্রিম মাখলেই হবে না। বাদ দিতে হবে এমন কিছু অভ্যাস, যেগুলির জন্য চোখের তলা আরও বেশি কালচে দেখাতে পারে।


১) চোখ কচলানো


চোখে সামান্য কিছু অস্বস্তি হওয়া মাত্রই চোখ রগড়ানোর অভ্যাস রয়েছে অনেকেরই। বার বার ঘষলে চোখের দাগ গাঢ় হতে পারে। অ্যালার্জি থেকে যদি এই ধরনের সমস্যা হয়, সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভাল।


২) ধূমপান করা


অতিরিক্ত ধূমপান করলে শরীর ডিহাইড্রেটেড হয়ে যেতে পারে। যা ত্বকের স্থিতিস্থাপকতা নষ্ট করে। ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রোটিন হল কোলাজেন। এই প্রোটিনের মাত্রাও নষ্ট হয়। ফলে চোখের তলায় কালি পড়তেই পারে।


৩) রোদে থাকা


রোদ থেকে চোখ দুটিকে সুরক্ষিত রাখতে রোদচশমা পরেন অনেকেই। কিন্তু অনেকেই হয়তো জানেন না, দীর্ঘ ক্ষণ রোদ লাগলে চোখের তলাতেও কালি পড়ে। তাই বেশি ক্ষণ রোদে ঘোরাঘুরি করতে হলে রোদচশমা পরে নেওয়াই ভাল।


৪) তেল মশলাযুক্ত খাবার খাওয়া


অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাসেও চোখের তলায় কালি পড়ে। প্রোটিন, ভিটামিন, কার্বোহাইড্রেট এবং ফ্যাটের মিশেলে তৈরি খাবার খেলে এই ধরনের সমস্যা অনেকটাই নির্মূল করা যায়।


৫) মানসিক চাপ থেকে দূরে থাকা


চোখের তলায় কালি পড়ার সবচেয়ে বড় কারণ হল মানসিক চাপ। পর্যাপ্ত ঘুম না হলে, পেশাগত বা ব্যক্তিগত জীবনে কোনও সমস্যা দেখা দিলে তা মুখে ফুটে উঠতেই পারে। দীর্ঘ দিন ধরে এমনটা চলতে থাকলে হরমোনের মাত্রাও কম-বেশি হতে পারে। যার ফলে চোখের তলায় কালচে ছোপ পড়া স্বাভাবিক।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com