যে খাবার খেয়ে খাবেন না ফল
প্রকাশ : ০৯ আগস্ট ২০২৩, ০৯:১৫
যে খাবার খেয়ে খাবেন না ফল
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফল অবশ্যই পুষ্টিকর খাবার। কিন্তু কিছু কিছু খাবার খেয়ে ভালো খাওয়া ভালো নয়। এতে হিতে বিপরীত হতে পারে। জানুন কোন পাঁচটি খাবার খাওয়ার পর ফল খাওয়া উচিত নয়।


​১. মুড়ির সঙ্গে কলা নয়​


কলার মতো একটি উপকারী ফলকে অবশ্যই রোজের ডায়েটে রাখতে হবে। তাহলেই দেহের এনার্জির ঘাটতি চটজলদি মেটানো সম্ভব হবে। তবে উপকারের আশায় যদি মুড়ির সঙ্গে দুধ এবং কলা মেখে খাওয়ার অভ্যাস থাকে, তাহলে কিন্তু আজ থেকেই সতর্ক হন। কারণ মুড়ির সঙ্গে কলা খেলে তার গ্লাইসেমিক ইনডেক্স কয়েকগুণ বেড়ে যায়। এমনকি পেট ভরে মুড়ি খাওয়ার পরও কলা খেলে সমস্যায় পড়তে পারেন। রক্তে সুগারের মাত্রা চটজলদি বাড়তে পারে। তাই এই বিষয় নিয়ে সাবধান হন।


​২. ভাতের পর আম নয়​


পেট পুরে ভাত বা রুটি খাওয়ার পর অনেকেই আম খেয়ে নেন। এমনকি অনেকে তো ভাত বা রুটির সঙ্গে দুধ এবং আম মিশিয়েও পেটে চালান করে দেন। আর এই দুই অভ্যাসই কিন্তু শরীরের জন্য ক্ষতিকর।


গবেষণায় দেখা গিয়েছে, এভাবে রুটি ও ভাতের মতো কার্ব যুক্ত খাবারের সঙ্গে আম খেলে আদতে সুগার লেভেল হুট করে বেড়ে যেতে পারে। তাই ভাত বা রুটি খাওয়ার সঙ্গে বা এইসব খাবার খাওয়ার পরপরই আম খাওয়ার অভ্যাস ত্যাগ করুন।


৩. দুধ খাওয়ার পর অ্যাসিডিক খাবার নয়


দুধ বা দুগ্ধজাত খাবার খাওয়ার পর কোনও মতেই আনারস বা লেবুর মতো অ্যাসিডিক ফল খাবেন না। এতে দুধের পিএইচ ইনব্যালেন্স হয়। অর্থাৎ সোজা ভাষায় দুধ কেটে যায়। আর এই কারণে গ্যাস, অ্যাসিডিটি সহ একাধিক সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়বে বই কমবে না। তাই এরপর থেকে দুধ পান করার পর এইসব অ্যাসিডিক ফ্রুট থেকে দূরত্ব বজায় রাখার চেষ্টা করুন।


​৪. মশলাদার খাবার খাওয়ার পর ফলে না বলুন​


অনেকেই বিরিয়ানিসহ একাধিক ফাস্টফুড চেটেপুটে খেয়ে নেওয়ার পর অত্যধিক পরিমাণে ফল খান। তারা এভাবেই ডায়েটকে চেক অ্যান্ড ব্যালেন্স করতে চান। তবে জেনে রাখুন, আপনার এমনতর অভ্যাস শরীরের খারাপ বয়ে আনে। আসলে এইসব খাবার পেট পুরে খাওয়ার পর ফল খেলে তার কোনও গুণই মেলে না। বরং এর বদলে পেটের সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। তাই বিপদ ঘটার আগে এই বিষয়টি নিয়ে সাবধান হন।


৫. ভরা পেটে বেদানা নয়​


অনেক রক্তল্পতায় ভুক্তভোগী রোগী খাবার খাওয়ার পরপরই বেদানা খান। ভাবেন, এতেই বুঝি হিমোগ্লোবিন বাড়বে। তবে এভাবে বেদানা খেলে হিমোগ্লোবিন বাড়ে না। বরং খাবার খাওয়ার অন্ততপক্ষে ২ ঘণ্টা বাদে বেদানা খাওয়ার চেষ্টা করুন। এতেই উপকার পাবেন। এমনকী বাড়বে হিমোগ্লোবিনও। তাই এই বিষয়টি মাথায় রাখুন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com