গরমে পায়ের যত্ন নেওয়ার ৪ উপায়
প্রকাশ : ০৫ জুন ২০২৩, ২২:১৯
গরমে পায়ের যত্ন নেওয়ার ৪ উপায়
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

গরম মানেই রোদ আর ঘাম। তাই পায়ের আরামের জন্য খোলা স্যান্ডেলই হয়ে ওঠে বিশেষ পছন্দ। এতে প্রয়োজনীয় অক্সিজেন পায় পায়ের ত্বক আর দেয় ফুরফুরে একটা আমেজ। কিন্তু এত রোদ, ঘাম আর ধুলা–ময়লায় করে দেয় নতুন নতুন সমস্যা।


তাই পায়ের যত্ন নিতেই হবে। গরমে পায়ের অনেক ধরনের সমস্যার মধ্যে ব্যাকটেরিয়া ও ফাঙ্গাস সংক্রমণের সমস্যা হয় সব থেকে বেশি। এ ছাড়া রোদে চামড়া পোড়া, পা ফাটা, মরা চামড়া ওঠার মতো সমস্যাও রয়েছে। কিন্তু গরমে কী করলে পায়ের রং ও ত্বক থাকবে উজ্জ্বল ও কোমল, সেটা জানা জরুরি।


১.পায়ে ঘাম: পায়ে অনেকেরই ঘাম হয়। পায়ে ঘাম হলে ব্যাকটেরিয়া, ফাঙ্গাস বাড়তে পারে। এর থেকে পায়ে গন্ধও হয়। ফলে বিভিন্ন সমস্যা দেখা দেওয়া স্বাভাবিক। তাই পায়ে ঘাম হলে তা যতদ্রুত সম্ভব পরিষ্কার করে ফেলুন।


২.জুতার ব্যবহার: জুতার ব্যাপারে আমাদের যত্ন নেই বললেই চলে। তাই যার তাঁর জুতা পায়ে দিতেও আমাদের বিন্দুমাত্র সংশয় কাজ করে না। যদিও এতে মারাত্মক সমস্যা দেখা দিতে পারে। তাই প্রতিটি মানুষকে সচেতন হতে হবে। অন্যের জুতা ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। অনেকেই জুতা টাইট পরতে ভালোবাসেন। তবে গরমে টাইট জুতা পরলে সমস্যা বাড়ার আশঙ্কা থাকে। এতে হতে পারে ফোসকা, চুলকানির মতো সমস্যা।


৩.পা পরিষ্কার রাখুন: এই আবহাওয়ায় পা পরিষ্কার রাখেতই হবে। এ কাজে আপনি পিউমিস স্টোন বা ঝামাপাথর ব্যবহার করতে পারেন। সপ্তাহে অন্তত দুবার এই পাথর ব্যবহার করে পা পরিষ্কার করুন। এরপর গোসল সেরে অ্যালোভেরা জেল পায়ে লাগান। পায়ের পাতা থেকে শুরু করে আঙুলের ফাঁকে ভালো করে লাগান।


৪.নেলপলিশ: পায়ের নখে নেলপলিশ লাগাতে পারেন। তবে সেই নেলপলিশ হতে হবে ভালো মানের। খারাপ মানের নেলপলিশ হলে পায়ে সমস্যা হতে পারে। তাই ভালো নেলপলিশ মাখুন। এতে নখ থাকবে ভালো। পাশাপাশি দেখতে সুন্দর লাগবে।


সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস


বিবার্তা/জাহিদ/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com