শিরোনাম
নিজেই করে ফেলুন ঘরের মেকওভার
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১২:৫৭
নিজেই করে ফেলুন ঘরের মেকওভার
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

অন্দরমহলটা দীর্ঘদিন এক রকম দেখতে ভালো লাগে না কারোরই। তবে একঘেয়েমি কাটাতে যে প্রতিবারই বিশাল খরচ করতে হবে, তেমন নয়। একটু মাথা খাটালেই পুরনো জিনিস ঘুরিয়ে-ফিরিয়ে নতুন ভাবে সাজিয়ে ফেলতে পারেন। আজ রইলো এমনই কিছু কৌশল। যার মাধ্যমে কোনোরকম খরচ না করেই নিজের ঘরটিকে সাজাতে পারবেন নতুনভাবে।


পমপম আর্ট
পুরনো পর্দা, টেবিল কভার বা কুশন কভার দেখে দেখে চোখ পচে গেলে সেগুলোয় কয়েকটা রঙিন পমপম সেলাই করুন। পর্দার নীচের অংশে বা টেবিল কভারের চার কোণে পমপম সেলাই করে দিন। দেখবেন অনেক ফ্রেশ লাগছে। নিউ মার্কেট বা বড় বাজারে সহজেই নানা রকমের পমপম
পেয়ে যাবেন। তবে বাড়িতে রংবেরঙের উলের বল থাকলে নিজেও বানিয়ে ফেলতে পারেন। ইউটিউবে প্রচুর ভিডিও পেয়ে যাবেন।


ঝটপট ফটো ফ্রেম
ঘরের কোনো দেয়াল ফাঁকা থাকলে সেখানে বেশ কিছু পছন্দের ছবি টাঙাতে পারেন। তবে ছবি ফ্রেম করানোর খরচটা যদি এখন না করতে চান, সহজ উপায় আছে। ছবির চার পাশে রঙিন সেলোটেপ বা ওয়াশি টেপ দিয়ে ফ্রেম তৈরি করতে পারেন। চৌকো ফ্রেমের বদলে এক্সপেরিমেন্ট করে অন্নান্য আকারের ফ্রেমও করতে পারেন। এগুলোর সবচেয়ে ভারো দিক হলো, মাঝে মাঝেই বদলে নিয়ে ডিজাইন পাল্টাতে পারেন।


পুরনো ড্রয়ার, নতুন হোল্ডার
অনেক সময় বাড়িতে বাড়তি কাপড়ের টুকরো পড়ে থাকে। সুতির কাপড় হলে সেগুলো দিয়ে সাধারণত ঘর পরিষ্কারের কাজ সারা হয়। তবে একটু ভালো কাপড় থাকলে, সেগুলো অন্য কাজে লাগাতে পারেন। বইয়ের তাক বা ড্রয়ার চেস্ট বদলানোর প্রশ্নই ওঠে না। অনেক টাকা ইনভেস্ট করে সেগুলো কেনা হয়। কিন্তু লুক বদলানোর জন্য হোল্ডারগুলো নানা রকমের টুকরো কাপ়ড়ে মুড়ে ফেলতে পারেন। তবে টেকসই হওয়ার জন্যে ইন্ডাস্ট্রিয়াল আঠা ব্যবহার করবেন।


হাতের ছাপের ওয়াল আর্ট
দরজা খুলে বাড়ি ঢুকতেই যে দেয়ালটা চোখে পড়ে, সেখানে সকলে সাধারণত দামি কোনো পেন্টিং বা ভালো ওয়াল হ্যাঙ্গিং ঝোলান। কিন্তু তা না করে যদি আরও পার্সোনাল টাচ দেয়া যায়, তাহলে আরও ভালো! অনেকে ফ্যামিলি ফটোগ্রাফ লাগান। তবে বড় করে ছবি প্রিন্ট করে বাঁধানোর খরচ না করতে চাইলে একটা নতুন জিনিস ট্রাই করতে পারেন। পরিবারের সব সদস্যের হাতে বিভিন্ন রঙের ছাপ নিন। রঙিন অ্যাক্রেলিক পেন্ট ব্যবহার করবেন। তারপর হাতের ছাপগুলো একটা ক্যানভাসে এমনভাবে দিন যাতে নীচের দিকে গাছের গুঁড়ি আঁকা যায়। বেশ হ্যান্ড প্রিন্ট ফ্যামিলি ট্রি হয়ে যাবে! দরজা খুলে প্রথমেই এটায় চোখ পড়লে মনটাও ভালো হয়ে যাবে!


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com