শিরোনাম
যে বেসিক ভদ্রতাগুলো সবার জানা উচিত
প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০১৭, ১০:২৬
যে বেসিক ভদ্রতাগুলো সবার জানা উচিত
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমাদের মধ্যে কম বেশি সবাই স্মার্ট থাকতে চান। তাছাড়া আমাদের মধ্যে অনেকেই বেশ স্মার্ট, শিক্ষিত ও টিপটপ। নিজেদের পরিপাটি রাখতে, আদপ-কায়দা বজায় রাখতে ভালোই জানেন তারা। কিন্তু বেশ কিছু বেসিক ভদ্রতা রয়েছে যা আমরা অনেকেই জানি না। সেই ছোটখাট অভ্যাসগুলোই ফারাক গড়ে দেয়। জেনে নিন এমনই কিছু ছোটখাট ভদ্রতা।


> আপনার দেরি হয়ে গেছে, অফিস মিটিংয়ে ৩০ মিনিট দেরি করে পৌঁছাবেন। কিন্ত জানালেন সেটা মিটিংয়ের মাত্র ২০ মিনিট আগে, এমনটা করবেন না। এটা অভদ্রতা। মিটিং শুরু হওয়ার অন্তত ১ ঘণ্টা আগে জানিয়ে দিন আপনার দেরি হচ্ছে।


> মিটিং বা কোনো জরুরি কাজে গেলে ফোন সাইলেন্ট মোডে পকেটে বা ব্যাগে রাখুন। টেবিলেও রাখবেন না।


> যদি ক্লাসে বা কোনো কনফারেন্সে দেরি করে পৌঁছান তাহলে চেষ্টা করুন সাবধানে ঢুকে পেছনের দিকের কোনো সিটে বসতে। অন্যদের বিরক্ত করবেন না।


> নিজের ব্যক্তিগত কথা ফোন বা টেক্সট মেসেজেই সীমাবদ্ধ করুন। সোশ্যাল মিডিয়ায় ব্যক্তিগত কথা পোস্ট করবেন না।


> রাস্তাঘাটে যে কোনো জায়গায় হুটহাট করে ছবি তুলে সেটা সোশ্যাল মিডিয়ায় নিজের প্রোফাইলে পোস্ট করে দেবেন না। যার ছবি তুলছেন ও পোস্ট করছেন তার অনুমতি নেয়ারও প্রয়োজন রয়েছে।


> রেস্তোরাঁয় খেতে গিয়ে নিজের ব্যাগ খাওয়ার টেবিলে বা চেয়ারে রাখবেন না। হাতলে ঝুলিয়ে রাখুন বা মাটিতে নামিয়ে রাখুন।


> ডিনার ন্যাপকিন কিন্তু টিস্যু নয়, তাই নোংরা মোছার কাজে ব্যবহার করবেন না। আবার হাতে নিয়ে চলেও আসবেন না রেস্তোরাঁ থেকে।


> যখন কেউ আপনাকে কোনো বড় টেক্সট মেসেজ পাঠাবে, গুছিয়ে কোনো কিছু লিখে তখন কোনো দায়সারা ছোট উত্তর দিয়ে ছেড়ে দেবেন না। এতে আপনি প্রেরককে গুরুত্ব দিচ্ছেন না।


> যদি আপনি কোথাও নিমন্ত্রিত হন ও আরএসভিপি হয় তাহলে সেখানে যাওয়া আপনার কর্তব্য। এই ধরনের নিমন্ত্রণ এড়িয়ে যাওয়া মানে আপনি হোস্টকে উপেক্ষা করছেন।


> যখন কোনো অনুষ্ঠানে যাবেন বা কেউ আপনাকে বাড়িতে ডাকবেন তখন খালি হাতে না গিয়ে যিনি নিমন্ত্রণ করেছেন তার জন্য কিছু নিয়ে যান। কোনো খাবার, মিষ্টি বা ফল নিয়ে যান।


> বাস, ট্রাম, ট্রনের মতো পাবলিক ট্রান্সপোর্টে ফোনে কথা বলবেন না। বললেও আস্তে কথা বলুন। জোরে কথা বলে অন্যদের বিরক্ত করবেন না।


> অনেকের মধ্যে থাকলে যদি ফোনে গান শুনতে হয় তাহলে আগে দেখে নিন ইয়ারফোন ভালো করে লাগানো হয়েছে কি না। হঠাৎ করে যেন জোরে গান না বেজে ওঠে।


> ফ্লাইট ধরার সময় বা প্লেনে উঠে নিজের মালপত্র রেখে আইল আটকে রাখবেন না।যত তাড়াতাড়ি সম্ভব বসে পড়ুন গুছিয়ে বা রাস্তা ছেড়ে দিন পিছনের লোকজনের জন্য।


> রাস্তায় হাঁটার সময় ডান পাশ ধরে হাঁটুন। এতে উল্টোদিক থেকে যারা আসবেন সহজেই বাঁ দিক বুঝতে পারবেন।


> যদি কাউকে হঠাৎ করেই ফোন করেন তাহলে প্রথমেই জিজ্ঞেস করে নিন কথা বলার জন্য সেটা সঠিক সময় কি না। উনি ফ্রি আছেন কি না।


> কারও সাথে প্রথম আলাপে হ্যান্ডশেক করার জন্য হাত বাড়িয়ে দিন। এটা ভদ্রতা।


> ক্যাশিয়ার, ফাস্ট ফুড ওয়ার্কার, ওয়েটারদের সাথে ভালো ব্যবহার করুন। কখনই ওদের উপর রাগ দেখাবেন না, নিজের কাজের টেনসনের কারণে ওদের সাথে খারাপ ব্যবহার করবেন না।


> কখনও কারও পিছনে তাকে নিয়ে কথা বলবেন না বা হাসাহাসি করবেন না। এই অভ্যাসে পড়া যতটা সহজ, অভ্যাস থেকে বেরিয়ে আসা ততটাই কঠিন। এতে অন্যদের চোখে নিজে ছোট হয়ে যাবেন।


> রেস্তোরাঁয় খেতে গিয়ে বিল বা সিনেমা দেখার টিকিটের টাকা অন্য কেউ দেবে সেই অপেক্ষায় থাকবেন না। নিজে দিন। যদি কেউ নাও দিতে দেন অন্তত প্রস্তাব দিন।


> যদি দেখেন কারও দাঁতে খাবার লেগে রয়েছে, চশমার কাচ ঝাপসা হয়ে গেছে বা জুতায় টয়লেট পেপার লেগে রয়েছে তাহলে তাঁকে সরাসরি জানান। যদি আপনি নাও চেনেন তাকে।


> যদি কেউ আপনাকে চুইংগাম অফার করেন তাহলে ফিরিয়ে দেবেন না। নিয়ে নিন। হয়তো আপনার প্রয়োজন রয়েছে।


> আপনি হয়তো পোষ্য খুবই ভালোবাসেন। কিন্তু তা বলে কারও পোষ্য দেখলেই আদর করতে বা খেলতে শুরু করে দেবেন না। অনেকেই এটা অপছন্দ করতে পারেন। আগে জিজ্ঞেস করে নিন, তারপর খেলুন।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com