শিরোনাম
হাঁড়ির পোড়া দাগ দূর করবেন যেভাবে
প্রকাশ : ১১ জানুয়ারি ২০১৭, ১২:৪৩
হাঁড়ির পোড়া দাগ দূর করবেন যেভাবে
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

রান্নাঘরের সাথে আমাদের প্রত্যেক গৃহিনীর দৈনন্দিন জীবন ওতপ্রোতভাবে জড়িত। জীবনের তাগিদেই দিনের অনেকটা সময় রান্নাঘরে কাটাতে হয় আমাদের। আর রান্না করতে গেলে হাঁড়ি-পাতিল পুড়ে যাওয়ার ঘটনা হরহামেশাই ঘটে। আর এই দাগ একটু বেশি পড়লে তা উঠানো বেশ কষ্টসাধ্য। ডিশ ওয়াশার, সাবান কোনোকিছু দিয়ে এই দাগ দূর করা সম্ভব হয় না। তবে যদি সাদা ভিনেগার ও বেকিং সোডা থাকে তবে সহজেই দূর হবে এই জেদী দাগ। কীভাবে তা নিচেই দিয়ে দেয়া হলো-


> পুড়ে যাওয়া হাঁড়িটি কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। এরপর হাড়িটিতে দাগ বেশি হলে পানির পরিমাণ বেশি দিয়ে এর মধ্যে এক কাপ ভিনেগার দিন। ভিনেগারের পরিমাণটিও নির্ভর করবে পোড়া দাগের উপর। ছোট হাঁড়ি বা কম পোড়া দাগের জন্য অল্প ভিনেগার দিন।


> এবার এটি চুলায় জ্বাল দিতে হবে। লক্ষ্য রাখতে হবে পোড়া দাগ নরম হয়ে আসছে কি না। পোড়া দাগ নরম হয়ে আসলে নামিয়ে ফেলুন। এরপর এতে ২ থেকে ৩ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। বেকিং সোডা বুদ বুদ হওয়ার পর্যন্ত অপেক্ষা করুন।


> এবার একটি স্পঞ্জ দিয়ে হাঁড়িটি ঘষুণ। ৩০ থেকে ৪৫ সেকেন্ড ভালোভাবে ঘষুণ। দেখবেন খুব সহজে পোড়া দাগ উঠে আসছে। খুব বেশি জেদী দাগ হলে এর উপর কিছুটা বেকিং সোডা ছিটিয়ে দিন। তারপর আবার কিছুক্ষণ ঘষুণ। যত জেদী দাগই হোক না কেন তা দূর হয়ে যাবে।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com