স্থায়ী জামিন পেলেন প্রবীর সিকদার
প্রকাশ : ২৬ মে ২০১৬, ১০:৫৭
স্থায়ী জামিন পেলেন প্রবীর সিকদার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অবশেষে সাংবাদিক প্রবীর সিকদার স্থায়ী জামিন পেয়েছেন। বুধবার ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক কে এম শামসুল আলম তাকে এ জামিন দেন।
প্রবীর সিকদারের পক্ষে আইনি লড়াইয়ে নেমেছিলেন আইন ও সালিশ কেন্দ্রের অ্যাডভোকেট আব্দুর রশীদ ও অ্যাডভোকেট মিজানুর রহমান। এ সময় সাংবাদিক প্রবীরের পাশে দাঁড়ান অ্যাডভোকেট আমিরুল হক, মলয় সাহা, সাইফুল আলম প্রমুখ।
গত বছরের ১৬ আগস্ট বিকেলে ঢাকার ডিবি পুলিশ ইন্দিরা রোডের দৈনিক বাংলা ৭১ কার্যালয় থেকে প্রবীর সিকদারকে তার নিরাপত্তা বিষয়ে আলোচনার কথা বলে নিয়ে যায়। পরে ফরিদপুরের কোতোয়ালি থানায় সাংবাদিক প্রবীর সিকদারের বিরুদ্ধে এলজিআরডি মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের মানহানির অভিযোগ এনে ৫৭ ধারায় একটি মামলা দায়ের করেন সরকারি আইনজীবী স্বপন পাল।
ওই মামলায় সেদিন রাতেই প্রবীরকে ঢাকা থেকে গ্রেফতার দেখিয়ে ফরিদপুরে নিয়ে যাওয়া হয়। ওইদিন সন্ধ্যায় তাকে ফরিদপুর জেলা কারাগারে পাঠানো হয়। ১৮ আগস্ট ফরিদপুরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত তার জামিনের আবেদন বাতিল করেন এবং পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে ৩ দিনের রিমান্ডে পাঠান।
দেশে ও বিদেশে তীব্র প্রতিবাদের মুখে রিমান্ডে না নিয়েই ১৯ আগস্ট প্রবীর সিকদারকে জামিনে মুক্তি দেয়া হয়। সে সময় আতঙ্ক ছড়িয়ে ফরিদপুরের আইনজীবীদের প্রবীরের পক্ষে দাঁড়াতে বাধা দেয়া হয়। শুধুমাত্র অ্যাডভোকেট আলী আশরাফ নান্নু তার পাশে দাঁড়ান। পরে ফরিদপুরের আদালত প্রবীরকে হাজিরা থেকে অব্যাহতি দেন। সে মামলায় ফরিদপুর পুলিশ গত এপ্রিলে সাংবাদিক প্রবীর সিকদারের বিরুদ্ধে চার্জশিট দাখিল করলে মামলাটি ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়।
বুধবার ছিল সে আদালতে প্রবীরের হাজিরার নির্ধারিত দিন। তার পক্ষের আইনজীবীরা জামিন অব্যাহত রাখার আবেদন করলে বিচারক স্থায়ী জামিন মঞ্জুর করে আগামী ২৯ জুন মামলার চার্জ গঠনের দিন ধার্য করেন। জামিন পেয়ে প্রবীর সিকদার তার প্রতিক্রিয়ায় বাকস্বাধীনতা হরণকারী ৫৭ ধারা বাতিলের দাবি জানিয়ে বলেন, এ মামলায় জামিন পাওয়ার বিষয়টি এক ধরনের বিজয়; এ বিজয় ৫৭ ধারার বিরুদ্ধে সোচ্চার সকল মানুষের।
প্রসঙ্গত দৈনিক বাংলা ৭১, অনলাইন নিউজ পোর্টাল উত্তরাধিকার ৭১ নিউজ এবং মুক্তিযুদ্ধ বিষয়ক ত্রৈমাসিক উত্তরাধিকার ৭১-এর সম্পাদক ও প্রকাশক প্রবীর সিকদার।
বিবার্তা/ইফতি/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com