শিরোনাম
শ্রম আইন লঙ্ঘন মামলায় অব্যাহতি চেয়েছেন ড. ইউনূস
প্রকাশ : ০৯ নভেম্বর ২০২৩, ১৩:২০
শ্রম আইন লঙ্ঘন মামলায় অব্যাহতি চেয়েছেন ড. ইউনূস
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আত্মপক্ষ সমর্থনের সুযোগে অভিযোগ মিথ্যা দাবি করে শ্রম আইন লঙ্ঘনের মামলা থেকে অব্যাহতি চেয়েছেন ড. মুহাম্মদ ইউনূসসহ চার আসামি।


বৃহস্পতিবার (৯ নভেম্বর) দুপুর ১২টার পর আত্মপক্ষ সমর্থনের জন্য শ্রম আদালতে উপস্থিত হয়ে তারা এ অব্যাহতি চান।


মামলায় অপর তিন আসামিরা হলেন- গ্রামীণ টেলিকমের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আশরাফুল হাসান, পরিচালক নুর জাহান বেগম ও শাহজাহান।


এর আগে ড. ইউনূসের আইনজীবী আব্দুল্লাহ আল মামুন জানান, আজ ৩৪২ ধারায় আত্মপক্ষ সমর্থনের দিন ধার্য করা আছে। তাই ড. ইউনূস আদালতে হাজির হয়েছেন। একই সঙ্গে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতর এ মামলাটি প্রমাণ করতে সক্ষম হয়নি বলেও দাবি করেন তিনি।


এ মামলায় চারজন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ ও জেরা শেষ হয়েছে। কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতরের পক্ষে এ মামলার শুনানি করেন সিনিয়র আইনজীবী সৈয়দ হায়দার আলী ও মো. খুরশীদ আলম খান।


শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে ২০২১ সালের ৯ সেপ্টেম্বর ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে মামলাটি করে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর।
মামলার অভিযোগে বলা হয়, কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতরের কর্মকর্তারা ড. ইউনূসের গ্রামীণ টেলিকম পরিদর্শনে যান। সেখানে তারা শ্রম আইন লঙ্ঘনের বিষয়ে জানতে পারেন। এর মধ্যে ১০১ জন শ্রমিক-কর্মচারীকে স্থায়ী করার কথা থাকলেও তাদের স্থায়ী করা হয়নি। শ্রমিকদের অংশগ্রহণের তহবিল ও কল্যাণ তহবিল গঠন করা হয়নি। এ ছাড়া প্রতিষ্ঠানের লভ্যাংশের ৫ শতাংশ শ্রমিকদের দেয়ার কথা থাকলেও তা দেয়া হয়নি।
পরে ২০২১ সালের ৯ সেপ্টেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান বাদী হয়ে ড. ইউনূসসহ চারজনের নামে এ মামলা করেন।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com