শিরোনাম
ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ২৫
প্রকাশ : ১১ নভেম্বর ২০১৮, ১৪:৫৩
ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ২৫
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ২৫ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে উত্তরের প্যারাডাইস শহর থেকে ২৩ জনের মরদেহ উদ্ধার করা হয়। আর দক্ষিণের মালিবু শহর থেকে উদ্ধার করা আরো দুটি মরদেহ।


দমকল কর্মীরা ক্যালিফোর্নিয়ার উভয় প্রান্তেই আগুন নিভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। দ্রুত সময়ে আগুন নেভাতে সক্ষম হবেন বলে তারা আশা করছেন।


তবে অঙ্গরাজ্যের রাজধানী স্যাক্রামেন্টো ও ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলীয় হলিউডের পর্যটন নগরী মালিবু আশপাশের এলাকা থেকে ২ লাখ ৫০ হাজারের বেশি লোককে অন্যত্র চলে যাবার নির্দেশ দেয়া হয়েছে।


বাটি কাউন্টির প্যারাডাইস শহরে কয়েক ঘন্টার মধ্যে উদ্ধারকর্মীরা অনেকগুলো মৃতদেহ উদ্ধার করে কাল রঙয়ের লাশবাহী গাড়িতে রেখেছে। শরীরের টুকরোগুলো বাকেটে এবং দেহাবশেষ লাশবহনকারী ব্যাগে করে নেয়া হয়েছে।



পার্বত্য শহর প্যারাডাইসে ও এর আশপাশে শনিবার ১৪টি দেহাবশেষ পাওয়া যায়। এই এলাকায় ছড়িয়ে পড়া ‘ক্যাম্প ফায়ার’ নামের দাবানলে শহরটি ধ্বংস হয়ে গেছে। নিহতদের শরীর বাজেভাবে পুড়ে যাওয়ায় তাদের পরিচয় শনাক্ত করা কঠিন হয়ে পড়েছে।


এখন পর্যন্ত প্যারাডাইসে ৬ হাজার ৭শ’র বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। প্যারাডাইসের আশপাশে কয়েক মাইল এলাকার আকাশ ও সুর্য ধোঁয়ায় ঢেকে গেছে। স্থানীয়রা অন্যত্র চলে গেছে।


পুলিশ বলেছে, নিজেদের গবাদী পশুর খোঁজ নেয়ার জন্য কয়েকজন কৃষক ফিরে এসেছে।


মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার সন্ধ্যায় বলেন, এই ঘটনায় প্যারাডাইস শহরে ১১ জন প্রাণ হারিয়েছে। দাবানলে কারণে ৫২ হাজার অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। এই ঘটনা মৃত ১১ জনের পরিবারের সদস্যদের আমরা সমবেদনা জানাচ্ছি।



ক্যালিফোর্নিয়ার জরুরি বিভাগের পরিচালক মার্ক গিলার্ডুসি বলেন, ধ্বংসের মাত্রা অবিশ্বাস্য ও অত্যন্ত দুঃখজনক। যারা এই অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হয়েছেন আমরা তাদের প্রতি সমবেদনা জানাই। গভর্নর গ্যাভিন নিউসম অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন।


ক্যালিফোর্নিয়ার ডিপার্টমেন্ট অব ফরেস্টি অ্যান্ড ফায়ার প্রটেকশন শনিবার জানায়, দমকা বাতাসে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত ১ লাখ একর এলাকা আগুনে ধ্বংস হয়েছে। এখন পর্যন্ত তিন দমকল কর্মী আহত হয়েছে। আগুন নিয়ন্ত্রণে ৩ হাজার ২শ’ দমকল কর্মী মোতায়েন করা হয়েছে। আগুন পুরোপুরি নিভাতে আনুমানিক তিন সপ্তাহ লেগে যেতে পারে।


ট্রাম্প বলেন, ক্যালিফোর্নিয়ায় এই ভয়াবহ, প্রাণঘাতী দাবানলের অগ্নিকাণ্ডের জন্য অত্যন্ত দুর্বল বন ব্যবস্থাপনাই দায়ী। প্রতি বছর এই চরম অব্যবস্থাপনার কারণে কোটি কোটি ডলার ক্ষতি ও বহু লোক মারা যায়।


কর্তৃপক্ষ জানিয়েছে, মালিবু নগরী বাসিন্দাসহ প্রায় ২ লাখ লোককে অন্যত্র চলে যাবার নির্দেশ দেয়া হয়েছে।



ভেনটুরা কাউন্টির দমকল বিভাগ জানায়, দাবানলটি প্রায় ৬৯ হাজার একর এলাকা এবং অন্তত ১৫০টি বাড়ি ধ্বংস করেছে। এটি এখন জ্বলছে। পার্শ্ববর্তী লস অ্যাঞ্জেলেস কাউন্টি ও এই কাউন্টির ৮৮ হাজার বাড়ির বাসিন্দাকে অন্যত্র যেতে নির্দেশ দেয়া হয়েছে। সূত্র: এএফপি ও বিবিসি


বিবার্তা/জাকিয়া


>>ক্যালিফোর্নিয়া ভয়াবহ দাবানল, মৃত ৯


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com