শিরোনাম
মিশরে অভিযানে ৪০ জঙ্গি নিহত
প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০১৮, ১৬:০৪
মিশরে অভিযানে ৪০ জঙ্গি নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিশরের উত্তর সিনাই ও গিজা এলাকায় তিনটি অভিযান চালিয়ে ৪০ সন্দেহভাজন জঙ্গিকে হত্যা করেছে দেশটির নিরাপত্তাবাহিনী। শনিবার এ তথ্য জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


এর আগে শুক্রবার গিজায় পিরামিডের পাশে একটি ভিয়েতনামী পর্যটকবাহী বাসে বোমা হামলায় চারজন নিহত হয়। এরপরই এ অভিযান চালানো হলো। তবে এই সন্দেহভাজন জঙ্গিরাই শুক্রবারের হামলায় জড়িত ছিল কিনা সে ব্যাপারে স্পষ্ট কিছু জানায়নি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


তবে গিজায় গোপন আস্তানায় অভিযানে যে ৩০ জন নিহত হয়েছে, তারা দেশজুড়ে রাষ্ট্রীয় সংস্থা ও পর্যটন শিল্পে হামলা করার পরিকল্পনা করছিল বলে জানানো হয়েছে।


উত্তর সিনাইয়ে অভিযানে নিহত হয়েছে আরো ১০ জঙ্গি। দীর্ঘদিন ধরে এই অঞ্চলটিতে তথাকথিত ইসলামি জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সাথে লড়াই চলছে রাষ্ট্রীয় বাহিনীর।


বিবৃতিতে মিশরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কিছু অর্থনৈতিক কেন্দ্রে হামলা চালানোর পরিকল্পনাও করছিল সন্ত্রাসীরা। যেসব স্থানে অভিযান চালানো হয়েছে, সেখান থেকে বোমা বানানোর বিভিন্ন উপকরণ ও নানা ধরনের অস্ত্রশস্ত্র উদ্ধার করা হয়েছে। তিনটি অভিযান একসাথে চালানো হয়েছে।


তবে অবশ্য জঙ্গিদের পরিচয় সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি মন্ত্রণালয়। নিরাপত্তা বাহিনীর কোনো সদস্য অভিযানে হতাহত হয়েছেন কিনা, তা-ও জানানো হয়নি। মন্ত্রণালয় রক্তাক্ত শরীরের কিছু ছবিও প্রকাশ করেছে। ছবিগুলোতে নিহতদের মুখ ঢেকে দেয়া হলেও মৃতদেহগুলোর পাশে রাইফেল ও শটগান দেখা গেছে।


শুক্রবার কায়রোর গিজা পিরামিড থেকে চার কিলোমিটার দূরে এক পর্যটকবাহী বাসে বোমা হামলায় তিন ভিয়েতনামী পর্যটক ও এক মিশরীয় গাইড নিহত হন। হামলায় আহত হয় আরো অন্তত ১০ জন।


ফেব্রুয়ারি থেকে সেনাবাহিনী ও পুলিশ সদস্যদের সমন্বয়ে গঠিত বিশেষ ফোর্স সিনাই উপদ্বীপ এবং লিবিয়া সীমান্তে অভিযান চালাচ্ছে।


দেশটির সরকার বলছে, ২০১১ সালের আরব বসন্তের পর শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে আইএসকে নির্মূল করাই তাদের প্রথম লক্ষ্য। সূত্র: ডয়চেভেলে


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com