শিরোনাম
সংঘাতপূর্ণ এলাকায় শিশুদের রক্ষা করতে ব্যর্থ বিশ্ব: ইউনিসেফ
প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৮, ১২:৪১
সংঘাতপূর্ণ এলাকায় শিশুদের রক্ষা করতে ব্যর্থ বিশ্ব: ইউনিসেফ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০১৮ সালে সংঘাতপূর্ণ এলাকাগুলোতে শিশুদের রক্ষায় বিশ্ব সম্প্রদায় উপযুক্ত পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে। চলতি বছর যুদ্ধবিধ্বস্ত এলাকায় লাখো শিশু সরাসরি হামলার শিকার হয়েছে বলে ইউনিসেফ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।


জাতিসংঘের আন্তর্জাতিক জরুরি শিশু তহবিল ইউনিসেফ শুক্রবার জানিয়েছে, সংঘাতপূর্ণ এলাকায় শিশুদের রক্ষায় আরো বেশি উদ্যোগ ও পদক্ষেপ নেয়া প্রয়োজন। এ বছরটা এসব অঞ্চলের শিশুদের জন্য ভয়াবহ ছিল।


সংগঠনটি বলছে, আফগানিস্তান, সিরিয়া ও ইয়েমেনে যুদ্ধের শিকার লাখো শিশু। কয়েক লাখ শিশু মানবাধিকার লঙ্ঘনের শিকার। বেশিরভাগ সংঘাতপূর্ণ এলাকায় শিশুরা হামলার শিকার হয়েছে, তাদের হত্যা করা হয়েছে। অনেক শিশু পঙ্গু হয়ে গেছে, যুদ্ধে মানবঢাল হিসেবে ব্যবহার করা হয়েছে অনেক শিশুকে।


ইউনিসেফ বলেছে, পুরো বছর ধরে বিশ্বের এসব সংঘাতপূর্ণ এলাকায় ভয়াবহ সহিংসতার মধ্যে বসবাস করছে শিশুরা। কিন্তু বিশ্ব সম্প্রদায় তাদের রক্ষা করতে ব্যর্থ হয়েছে। শুধু তাই নয়, এই সংঘাত যতদিন না বন্ধ করা যাবে, ততই পরিস্থিতি আরো ভয়াবহ হবে। তাই অবিলম্বে এই শিশুদের রক্ষায় জরুরি পদক্ষেপ নিতে হবে।


২০১৮ সালের প্রথম ৯ মাসে আফগানিস্তানে নিহত হয়েছে ৫ হাজার শিশু। সিরিয়া, ইয়েমেন, কঙ্গো, দক্ষিণ সুদান, মিয়ানমার, নাইজেরিয়ার উত্তরাঞ্চল ও সোমালিয়ায় শিশুদের ধর্ষণ, জোরপূর্বক বিয়ে এবং অপহরণের ঘটনা ঘটেছে।


সোমালিয়ায় ১৮০০ শিশুকে জোরপূর্বক সেনাবাহিনীতে নিয়োগ দেয়া হয়েছে। কঙ্গোতে ঐতিহাসিক নির্বাচনের আগে ৪২ লাখ শিশু ভয়াবহ অপুষ্টিতে ভুগছিল। এছাড়া বিভিন্ন সংঘাতপূর্ণ এলাকায় স্কুল ও হাসপাতালে হামলায় আহত ও নিহত হয়েছে শিশুরা।


ইউনিসেফ বিবৃতিতে বলেছে, সংঘাতে জড়িত পক্ষগুলোর সাথে আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান করতে হবে। নইলে আগামী বছরগুলোতে কেবল এই শিশুরাই নয়, তাদের পরিবারগুলোও ভয়াবহ বিপর্যয়ের সম্মুখীন হবে। সূত্র: ডয়চে ভেলে


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com