শিরোনাম
ক্যালিফোর্নিয়া ভয়াবহ দাবানল, মৃত ৯
প্রকাশ : ১০ নভেম্বর ২০১৮, ১০:৩১
ক্যালিফোর্নিয়া ভয়াবহ দাবানল, মৃত ৯
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে বড় ধরনের দুটি দাবানলে অন্তত নয়জন নিহত এবং দেড় লাখের বেশি লোকজন সরিয়ে নেয়া হয়েছে।


বৃহস্পতিবার শুরু হওয়া ক্যাম্প ফায়ার নামে এ দাবানলে শুক্রবার ভয়াবহ রূপ ধারণ করে। দাবানলে মারা যাওয়া নয়জনই ক্যালিফোর্নিয়ার উত্তরের প্যারাডাইস শহরের।


শহরটি সম্পূর্ণ পুড়ে গেছে এবং সেখানেই একটি পোড়া গাড়িতে পাঁচজনের মরদেহ পাওয়া যায়। তিনজনকে একটি বাড়ির বাইরে এবং একজনকে বাড়ির ভেতরে মৃত অবস্থায় পাওয়া যায়।


এছাড়া ৩৫ জন নিখোঁজ রয়েছে এবং তিন দমকলকর্মী আহত হয়েছে। শুষ্ক আবহাওয়া ও ঝোড়ো বাতাসের কারণে বনাঞ্চল থেকে সৃষ্ট দাবানল দ্রুত ছড়িয়ে পড়ছে। কয়েক ঘণ্টার মধ্যে আগুনের গ্রাসে কয়েক ডজন বাড়ি, একটি হাসপাতাল ও গ্যাসস্টেশন পুড়ে গেছে।


প্যারাডাইস শহরে দাবানল এতো দ্রুত ছড়িয়ে পড়ে যে লোকজন জীবন বাঁচাতে সবকিছু ফেলে বাড়ি থেকে সরে যায়। ক্যাম্প ফায়ার নামের এই দাবানল বৃহস্পতিবার প্লুমাস ন্যাশনাল ফরেস্ট থেকে শুরু হয় এবং ৯০ হাজার একরের বেশি এলাকা গ্রাস করেছে।


আগুনে প্যারাডাইস ও অন্য শহরের ২৬০টি বাণিজ্যিক ভবনসহ মোট ছয় হাজার ৪৫৩টি বাড়ি পুড়ে গেছে।



অপরদিকে ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চল লস এঞ্জেলসের পশ্চিমে গুরুত্বপূর্ণ হাইওয়েতে ছড়িয়ে পড়েছে উলসি ফায়ার নামে আরেকটি দাবানল এবং মালিবু শহরসহ দ্রুত উপকূলীয় এলাকার দিকে এগিয়ে যাচ্ছে এটি। স্থানীয় সময় শুক্রবার দুপুর পর্যন্ত আগুন প্রায় ১৪ হাজার একর এলাকা গ্রাস করেছে।


লস এঞ্জেলসের থাউজেন্ড ওকস এলাকায় বৃহস্পতিবার এই দাবানলের সূত্রপাত হয় এবং দ্রুতই শুষ্ক আবহাওয়া ও ঝোড়ো বাতাসের কারণে ছড়িয়ে পড়ে।


কালাবাসাস ও মালিবু শহরসহ থাউজেন্ড ওকসের কয়েকটি শহরের বাসিন্দাদের দ্রুত সরে যাওয়ার এবং ৭৫ হাজার বাড়ি ঘর খালি করার নির্দেশ দেয়া হয়েছে।


কালাবাসাস ও মালিবু শহরে টিভি স্টার ও মডেল কিম কার্দাশিয়ান এবং সঙ্গীত শিল্পী লেডি গাগাসহ শত শত তারকা বাস করেন। সূত্র: বিবিসি ও রয়টার্স


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com