শিরোনাম
বিক্ষোভের মুখেই স্কটল্যান্ডে ট্রাম্প, বিরোধীতা ব্রিটেনেও
প্রকাশ : ১৪ জুলাই ২০১৮, ১২:১৫
বিক্ষোভের মুখেই স্কটল্যান্ডে ট্রাম্প, বিরোধীতা ব্রিটেনেও
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্যক্তিগত সফরে এখন সপরিবারে স্কটল্যান্ডে আছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মায়ের দেশে গিয়ে গলফ রিসোর্টে ছুটি কাটাচ্ছেন তিনি। তবে তার এই সফরকে কেন্দ্র করে দেশটিতে চলছে ট্রাম্পবিরোধী বিক্ষোভ।


হাজার হাজার মানুষের এই বিক্ষোভের মুখেই স্থানীয় সময় সকালে প্রেস্টিক বিমানবন্দরে পৌঁছেন তিনি। ট্রাম্পের তীব্র সমালোচনা করে ব্যাঙ্গাত্মক সব প্লাকার্ড নিয়ে স্কটল্যান্ডের গ্লাসকোতে জড়ো হয়েছেন অন্তত ৩ হাজার মানুষ। এই পরিস্থিতির মধ্যেই সেখানে সংক্ষিপ্ত সফর করছেন ট্রাম্প।



এদিকে, ট্রাম্পের যুক্তরাজ্য সফরের প্রতিবাদে লন্ডনেও বিক্ষোভ করছেন হাজার হাজার মানুষ। ব্রাসেলসে ন্যাটোর সম্মেলন শেষে তিন দিনের সফরে বৃহস্পতিবার লন্ডনে পৌঁছেন তিনি।


এই সফর-সূচি চূড়ান্ত হওয়ার পর থেকেই প্রতিবাদে নামেন লন্ডনবাসী। সকাল থেকেই রাস্তায় রাস্তায় বিক্ষোভকারীরা ব্যানার ফেস্টুন ও প্ল্যাকার্ড নিয়ে জড়ো হতে শুরু করেন।



প্রেসিডেন্ট ট্রাম্পের মুসলিম ও অভিবাসনবিরোধী নীতিসহ আরো কিছু সিদ্ধান্তের প্রতিবাদে এই বিক্ষোভের ডাক দেয়া হয়। ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে বর্ণবাদী আচরণেরও। সম্প্রতি যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের আটক করার পর তাদের পরিবার থেকে শিশুদেরকে বিচ্ছিন্ন করে রাখারও তীব্র সমালোচনা হচ্ছে।


এই প্রতিবাদ কর্মসূচিকে কেন্দ্র করে লন্ডনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এজন্য সারাদেশ থেকে পুলিশ এনে লন্ডনে মোতায়েন করা হয়েছে।



লন্ডন মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, শহরের নিরাপত্তা নিশ্চিত করতে চার হাজারেরও বেশি পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। এজন্যে খরচ হচ্ছে প্রায় এক কোটি ৩০ লাখ ডলার।


তবে এমন বিক্ষোভের ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, এ নিয়ে তিনি মোটেও উদ্বিগ্ন নন। প্রতিবাদ হবে কারণ প্রতিবাদ তো সবসময়ই হয়।



ব্রিটিশ সংবাদপত্র দ্য সানকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি দাবি করেছেন, যুক্তরাজ্য, স্কটল্যান্ড এবং আয়ারল্যান্ডের জনগণ তাকে খুব পছন্দ করেন। কারণ অভিবাসন বিষয়ে তারা আমার সাথে একমত পোষণ করেন।


সূত্র: বিবিসি


বিবার্তা/কামরুল


<<ব্রিটিশ রানী এলিজাবেথের সঙ্গে ট্রাম্পের সাক্ষাৎ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com