মঙ্গলবার জার্মানিতে আবারো রেল ধর্মঘট
প্রকাশ : ১১ মার্চ ২০২৪, ১৮:৫৭
মঙ্গলবার জার্মানিতে আবারো রেল ধর্মঘট
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত একমাস ধরে জার্মানির রেল ও বিমানকর্মিরা বিভিন্ন দাবিতে ধর্মঘটে যাচ্ছে। মঙ্গলবার রাত দুইটা থেকে যাত্রীবাহী ট্রেনের কর্মীরা ধর্মঘট করবেন। তার আগে সোমবার সন্ধ্যা ছয়টা থেকে মালগাড়ির চালকরা ২৪ ঘণ্টার ধর্মঘট শুরু করেন।


ট্রেড ইউনিয়ন জিডিএলের তরফে জানানো হয়েছে, ১৯ জানুয়ারির পর থেকে রেল কর্তৃপক্ষ নতুন কোনো প্রস্তাব দেয়নি। তাই জিডিএল এই ধর্মঘটে যেতে বাধ্য হয়েছে। কারণ জিডিএলের সামনে আর কোনো বিকল্প নেই।


রেল কর্তৃপক্ষ ডয়চে বান (ডিবি) জানিয়েছে, তারা চায় জিডিএল আবার আলোচনায় বসুক। কিন্তু জিডিএল বলছে, নতুন কোনো প্রস্তাব ছাড়া তারা আলোচনায় বসবে না। বেতন বৃদ্ধি নিয়ে আন্দোলনে নামার পর মঙ্গলবার ষষ্ঠ ধর্মঘটে নামবে জিডিএল।


ডিবির তরফ থেকে পার্সোনেল বিভাগের প্রধান বলেছেন, আমরা নিশ্চিত আলোচনায় বসলেই চুক্তি সম্ভব হবে।


বেতন বাড়ানো ছাড়াও জিডিএলের আরেকটি প্রধান দাবি হলো, কাজের সময় সপ্তাহে ৩৮ ঘণ্টা থেকে কমিয়ে ৩৫ ঘণ্টা করতে হবে। কিন্তু ডিবি জানিয়ে দিয়েছে, এই দাবি মানা সম্ভব হয়। কারণ, এটা শুধু আর্থিক দিক থেকে ক্ষতিকর তাই নয়, কর্মসংস্থান নিয়ে বর্তমান নীতিরও বিরোধী।


জিডিএল জানিয়েছে, তারা এবার ধর্মঘটের বন্যা বইয়ে দেবে। এখন ধর্মঘটে নামার ৪৮ ঘণ্টা আগে তা জানিয়ে দেয়া হয়। পরে সেটাও আর করা হবে না।


ডিবি বলেছে, জিডিএল লাখ লাখ যাত্রীকে বিপাকে ফেলছে। দেশের অর্থনীতিও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই ধর্মঘটেরও বিপুল প্রভাব পড়বে।


তারা জানিয়েছে, দূরপাল্লার ও আঞ্চলিক ক্ষেত্রে ন্যূনতম পরিষেবা যাতে দেয়া যায়, তার ব্যবস্থা করার চেষ্টা চলছে। যে সব যাত্রী ধর্মঘটের দিন টিকিট কেটেছেন, তারা পরবর্তী তারিখে কোনো বাড়তি অর্থ না দিয়ে যাতায়াত করতে পারবেন।


জার্মানিতে এখন রেল ও বিমান পরিষেবা বারবার ধর্মঘটে ব্যহত হচ্ছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com